স্কিন ক্যান্সারের ঝুঁকি কমিয়ে দিন ছোট্ট ৪ টি কাজে

অতিরিক্তি গরম এবং গ্রীষ্মকালের এই রোদে শুধু যে ছোটোখাটো র‍্যাশ ও গর্মি-সর্দির সমস্যা হয় তা কিন্তু নয়। এই গ্রীষ্মকালে কিছু মারাত্মক রোগ হতে পারে যার মধ্যে স্কিন ক্যান্সার অন্যতম। একটু অসতর্কতা এবং অসাবধানতাই হতে পারে স্কিন ক্যান্সারে আক্রান্তের মূল কারণ। তবে আমরা কিন্তু এই মরণব্যাধির কবল থেকে বাঁচতে পারি নিজেরা একটু সতর্ক হলেই। মাত্র ছোট্ট ৪ টি কাজ আপনাকে রক্ষা করতে পারে মারাত্মক এই রোগের হাত থেকে।

১) অতিরিক্ত রোদে ঘোরাঘুরি থেকে বিরত থাকুন
সকাল ৯ টার পর থেকেই রোদের তেজ মূলত বাড়তে থাকে এবং তা প্রায় বিকেল ৩ টার পর পর্যন্ত থাকে। এই সময়টাতে রোদে বাইরে বের হওয়া যতোটা সম্ভব এড়িয়ে চলুন অন্তত এই গ্রীষ্মকালে।

২) সব সময় ভালো ব্র্যান্ডের সানস্ক্রিন ব্যবহার করুন
যেহেতু আধুনিক জীবনে কাজের কারণে রোদে ঘোরাঘুরি হতেই পারে সেহেতু একটু বেশি খরচ করে হলেও বাজারের সেরা কার্যকরী বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। এবং সানস্ক্রিন শুধু মুখে নয় শরীরের খোলা অংশেও ব্যবহার করবেন। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে বাঁচতে পারবেন ত্বককে।

৩) মাসিক ভাবে নিজেই নিজের ত্বক পরীক্ষা করুন
সব থেকে ভালো হয় যদি বড় কোনো আয়নাতে নিজেই নিজের পুরো দেহের ত্বকের পরীক্ষা করে নিতে পারেন। দেহের ত্বকে কোনো ধরণের অস্বাভাবিকতা ছোট দাগ বা র্যাতশ যা সাধারণ মনে হচ্ছে না যদি চোখে ধরা পড়ে তাহলে তাৎক্ষণিকভাবে চিকিৎসকের শরণাপন্ন হোন।

৪) বাৎসরিকভাবে ত্বক পরীক্ষা করান বিশেষজ্ঞ দিয়ে
আমরা খুব বেশি সমস্যা অনুভব না করলে ডাক্তারের কাছে যাই না কোনো ভাবেই। রুটিন চেকআপ তো অনেক দুরের কথা। কিন্তু এই কাজটির কারণে রোগ বড় আকার ধারণ করতে পারে। তাই নিয়মিত চেকআপ করান। ত্বকের ক্ষেত্রে বছরে অন্তত ১ বার হলেও ডাক্তারের কাছে ত্বক পরীক্ষা করিয়ে নিন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top