ওজন কমাতে চান? চিরদিনের মতো দূর করুন এই ৭টি অভ্যাস

ওজন মাপাতে গিয়ে হঠাৎ খেয়াল করলেন ওজন বেড়ে গেছে অনেকখানি। ব্যস শুরু হয়ে গেল ডায়েট, ব্যায়াম, জগিং কত কিছু। অনেকে আবার জিমে যাওয়া শুরু করে দিলেন। এতে ওজন কমে গেল ঠিকই। কিন্তু কয়েকদিন আবার ওজন বেড়ে সেই আগের মত। তার কারণটা কি? কারণ হল আপনার কিছু বদ অভ্যাস। আমাদের কিছু অভ্যাস আছে যা ওজন বাড়ানোর জন্য দায়ী। আমরা নিজের অজান্তে কিছু কাজ করে থাকি যা আমাদের ওজন বাড়িয়ে দেয়। অভ্যাস একদিনে দূর করা সম্ভব নয়। “ ধীরে কৌশলে আপনার লাইফস্টাইল পরিবর্তনের মাধ্যমে অভ্যাসগুলোকে ত্যাগ করতে হবে” এমনটি মনে করেন  Weight Loss Clinic Dietitian Kathleen Zelman, MPH, RD, LD। ওজন বৃদ্ধি করতে দায়ী অভ্যাসগুলোকে চিহ্নিত করেছে webmd.com, prevention.com, .huffingtonpost.com।

১। টেলিভিশন

আপনার কি টিভি দেখতে দেখতে খাবার খাওয়ার অভ্যাস আছে? এই একটি অভ্যাস আপনার ওজন বাড়িয়ে দিতে যথেষ্ট ভূমিকা রাখে। Zelman বলেন “ আপনার হাত খাবারের প্লেটে আটকে যায়, আর আপনি বুঝতে পারেন না কতটুকু খাচ্ছেন”। আর এই কারণে আপনি প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে ফেলছেন।

২। সবজি না খাওয়া

সবজি না শুনলে অনেকেই নাক সিঁটকিয়ে ফেলেন। কিন্তু এই সবজি না খাওয়ার কারণে ওজন বেড়ে যাচ্ছে। “আপনার খাদ্যতালিকায় শতকরা ৩০ ভাগ সবজি না রাখেন তবে আপনার শরীরের ক্যালরির পরিমাণ বেড়ে যাবে, যা আপনার ওজন বৃদ্ধিতে সাহায্য করবে” এমনটি ধারণা করেন Flores. হঠাৎ করে সবজি খাওয়া শুরু করতে পারবেন না। আস্তে আস্তে প্রতিদিন অল্প অল্প করে সবজি খাওয়া শুরু করুন।

৩। রাতে না ঘুমানো

গবেষণায় দেখা গিয়েছে অপর্যাপ্ত  ঘুম ওজন বৃদ্ধিতে ভূমিকা পালন করে। “অনিদ্রার সাথে ঘনিষ্ট সম্পর্ক আছে ওজন বৃদ্ধির” এমনটি বলেন Dr Neil Stanley, sleep expert at the Norfolk and Norwich University Hospital। রাতের ঘুম শরীর সুস্থ রাখার পাশাপাশি আপনার ওজন কমাতেও সাহায্য করে।

৪। রাতের খাবারের পর খাওয়া

অনেকেই খাবার খাওয়ার পর মিষ্টি জাতীয় খাবার খেয়ে থাকে। “ মিষ্টি খাওয়ার পরিবর্তে এক কাপ গরম রং চা বা অল্প ক্যালরিযুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন। সবচেয়ে ভাল রাতের খাওয়ার পর কোনকিছু না খাওয়া” বলেন Zelman।

৫। অভুক্ত অবস্থায় শপিং করা

কেনাকাটা করার সময় আপনার খেয়াল থাকে না। আপনি ভুলে যান আপনার খাবার খাওয়ার প্রয়োজন। যখন অনেক ক্ষুধা পেয়ে যায় তখন আপনি খাবার খান, তাও জাঙ্ক ফুড। আপনার এই অভ্যাসই আপনাকে দিন দিন মোটা করে দিচ্ছে। অনেক বেশি ক্ষুধা লাগার আগে খাবার খেয়ে নিন। চেষ্টা করুন স্বাস্থ্যকর কোন খাবার খাওয়ার।

৬। খাবারের পরিমাণ

খাবারের পরিমাণে আপনার মোটা হওয়া নির্ভর করে। অল্প পরিমাণে খাবার খান। সবচেয়ে ভাল হয় কোন ছোট প্লেটে খাবার খাওয়া। এটি আপনাকে বেশি খাওয়া থেকে বিরত রাখবে।

৭। সকালে নাস্তা না করা

এই অভ্যাসটা আমাদের অনেকের মধ্যে আছে। অথচ সারা রাত না খেয়ে থাকার কারণে আপনার শরীর পানির প্রয়োজন পড়ে এবং আপনার মেটাবলিজম খাবার গ্রহনের জন্য প্রস্তুত থাকে। তাই সকালে পেট ভরে নাস্তা খাওয়া উচিত। চেষ্টা করুন লো ক্যালরির খাবার খাওয়া।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top