দিনের শেষে যে খাবারগুলো আপনার স্বাস্থ্য ও ঘুমের জন্য ভালো

কোন কোন রাতে জেগে থাকতে হলে ক্ষুধা লাগে। রাতের খাবার খাওয়া হয়ে গেছে অনেক আগেই। কি করবেন তখন? ঘুমুতে যাওয়ার অল্প কিছু আগে যখন কিছু খাওয়ার প্রয়োজন হয় তখন কিছু বিষয় বিবেচনা করে খাদ্য নির্বাচন করতে হবে।গভীর রাতে খেলে ওজন বৃদ্ধি পেতে পারে। এক গবেষণায় দেখা গেছে যে গভীর রাতের খাবার ঘুমের ব্যাঘাত সৃষ্টি করতে পারে এবং আপনাকে ক্লান্ত বা অবসাদগ্রস্ত করে যা পরবর্তী দিনের শুরুটাকে প্রভাবিত করে স্ট্রেস বাড়ায়।অন্যদিকে কিছু না খেয়ে থাকলে ক্ষুধায় আপনার পেট যখন চোঁ চোঁ করতে থাকবে তখনও আপনার ভালো ঘুম হবে না এবং সকালে ক্লান্ত ও ক্ষুধা কাতর খাকবেন।ফিলাডেলফিয়ার পুষ্টিবিদ Janet Brill এর মতে, এমন কিছু লো-ক্যালোরি খাবার বেঁছে নিতে হবে যা খেলে ক্ষুধা কমবে,ওজন ও বাড়বেনা আবার ঘুম ও ভালো হবে। আসুন জেনে নেই সেই রকম কিছু খাবারের কথা।

১।ভাত

শর্করা মস্তিষ্কে ট্রিপ্টোফ্যান এর কর্মক্ষমতাকে উদ্দীপিত করে যা ঘুমের জন্য দায়ী। গবেষকদের মতে, ভাত ট্রিপ্টোফ্যান ও মেলাটোনিন এর উৎপাদন বৃদ্ধি করে। ডায়েটিশিয়ান ও পুষ্টিবিদ Christine Palumbo র মতে, ভাত তৃপ্তিদায়ক ও শীতলকারি। আপনার ফ্রিজে ভাত থাকলে, ১ কাপ ভাত গরম করে দুধ মিশিয়ে খেয়ে নিন।

২।পনির

পনির প্রোটিন এর একটি ভালো উৎস।British Journal of Nutrition এর মতে ঘুমুতে যাওয়ার ৩০ মিনিট আগে এক টুকরো পনির খেলে পরদিন বিপাক/মেটাবোলিজম বৃদ্ধি পায়।

৩।দুধ

প্রোটিন ও ক্যালসিয়াম এর উৎকৃষ্ট উৎস হচ্ছে দুধ। এর উচ্চমাত্রার ক্যালসিয়াম চর্বিকে ভেঙ্গে ফেলে ও জমতে বাধা দিয়ে চর্বি পোড়াতে সাহায্য করে।ঘুমাতে যাওয়ার আগে ১ গ্লাস দুধ পান করুন।

৪।গ্রিন টি

গ্রিন টিতে অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা চর্বি পোড়াতে সাহায্য করে। American Journal of Clinical Nutrition এর একটি গবেষণায় জানা যায় যে, গ্রিন টি এর ক্যাটেসিন পলিফেনল ২৪ ঘন্টায় ৪% মেটাবলিজম বৃদ্ধি করে। গ্রিন টি এর সাথে মধু মিশিয়ে খেতে পারেন।

৫।কলা

গভীর রাতে খাওয়ার জন্য কলা আদর্শ খাবার। এতে প্রচুর আঁশ আছে।এছাড়াও এতে ম্যাগনেসিয়াম ও ভিটামিন বি ৬ থাকে যা সেরেটোনিন এর উৎপাদন বৃদ্ধি করে। সেরেটোনিন স্নায়ুর নিউরো ট্রান্সমিটার হিসেবে কাজ করে।
এছাড়াও গাজর,আপেল,বাদাম,খেজুর,পিনাট বাটার,পপকর্ন এবং ভুট্টা বা আটার তৈরি খাবার(রুটি বা টোষ্ট)খেতে পারেন।এরা রক্তের সুগার লেভেল নিয়ন্ত্রণে রেখে চর্বি পোড়াতে সাহায্য করে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top