সুন্দর, স্বাস্থ্যোজ্জ্বল চোখের জন্য যা করবেন

এক গবেষণায় জানা গেছে যে, যখন আমরা কারো দিকে তাকাই তখন প্রথমেই তাঁর চোখের দিকে তাকাই এবং তারপরই সম্পূর্ণ চেহারার দিকে তাকাই। একজোড়া উজ্জ্বল দীপ্তিময় চোখ মানুষকে চমকিত করে, অপরদিকে নিস্তেজ ও বিষণ্ণ চোখ সুন্দর মুখকেও সাধারণ দেখায়। সুন্দর চোখ শুধু গ্লামারেরই প্রতীক না, সুস্বাস্থ্যেরও প্রতীক। এজন্যই চোখের যত্ন নেয়াটা জরুরী। অনেকেই শুধু মুখের যত্ন নিয়ে থাকেন, আলাদা ভাবে চোখের যত্ন নেন না। আপনার কিছু অভ্যাসের পরিবর্তন এবং কিছু ঘরোয়া উপায়ের মাধ্যমে আপনার চোখকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে পারেন। এবার জেনে নেই সেই উপায় গুলো সম্পর্কে।

১। পর্যাপ্ত ঘুমানো প্রয়োজন

চোখের সজীবতা ঘুমের মান ও ব্যাপ্তিকালের উপর নির্ভর করে। কম ঘুম হলে চোখ ক্লান্ত ও ফোলা দেখায় এবং চোখের নীচে কালি পড়ে। তাই উজ্জ্বল চকচকে চোখের জন্য ঘুমকে অবহেলা না করে পর্যাপ্ত সময় ঘুমান।

২। স্ট্রেস মুক্ত থাকুন

আমাদের অন্তরের জানালা হচ্ছে চোখ। আমাদের আবেগ ও ভাবনা প্রতিফলিত হয় চোখে। এজন্যই স্ট্রেসের লক্ষণ ও চোখেই প্রথম দেখা যায়। অনেক বেশি চাপের মধ্যে থাকলে চোখ ক্লান্ত দেখাবে এবং দ্রুত বয়স বৃদ্ধির লক্ষণ প্রকাশ পাবে। তাই স্ট্রেসের কারণ নির্ণয় করে সমাধানের চেষ্টা করুন এবং রিল্যাকস থাকুন।

৩। সানগ্লাস ব্যবহার করুন

প্রখর সূর্যালোক চোখের জন্য ক্ষতিকর। উজ্জ্বল সূর্যালোকে চোখ কুঁচকে যায়। তাই বাইরে যাওয়ার সময় সানগ্লাস পড়ার অভ্যাস করুন।

৪। উজ্জ্বল আলোতে পড়ুন

সাধারণত অপর্যাপ্ত আলোতে পড়াশোনা করলে চোখ টনটন করে। পড়া লেখার সময় আলো যাতে বই বা পত্রিকার উপর পরে সেভাবে বসে পড়ুন।

৫। প্রচুর পানি পান করুন

আপনি যদি পর্যাপ্ত পানি পান না করেন তাহলে আপনার চোখ শুষ্ক দেখাবে। তাই প্রচুর পানি পান করুন ও চোখকে প্রাকৃতিক ভাবে সজীব ও উজ্জ্বল রাখুন।

৬। আই প্যাক ব্যবহার করুন

প্রাকৃতিক কিছু উপাদানের মাধ্যমে চোখের নীচের কালো দাগ ও ফোলা ভাব বা ক্লান্ত ভাব দূর করা যায়, যেমন-

  • ·         শসায় প্রচুর পানি থাকে যা চোখের নীচের কালো দাগ দূর করে চোখকে উজ্জ্বল করতে অনেক কার্যকরী ভূমিকা রাখে। ঠান্ডা শসা চাক চাক করে কেটে নিন। মাথা হেলান দিয়ে চোখ বন্ধ করে দুই টুকরা শসা দুই চোখের উপরে দিয়ে রাখুন ১০ মিনিট পর্যন্ত বা যতক্ষণ পর্যন্ত না গরম হয়ে যায় ততক্ষণ।
  • ·         টি ব্যাগ চোখের ফোলা ভাব দূর করে চমৎকার ভাবে। এজন্য দুইটি টি ব্যাগ ফ্রিজে রেখে ঠান্ডা করুন। ঠান্ডা টি ব্যাগ দুই চোখের উপরে দিয়ে রাখুন ১৫ মিনিট যাবত। এটি ব্যবহারের ফলে চোখের ফোলা ভাব দূর হয়ে চোখকে সজীব করে তোলে। স্ট্রবেরির স্লাইস ও চোখের ফোলা ভাব দূর করতে পারে।

৭। পুষ্টিকর খাদ্য গ্রহণ করুন

আকর্ষণীয় ও উজ্জ্বল চোখের জন্য পুষ্টিকর খাদ্য খাওয়া প্রয়োজন। ভিটামিন এ, সি ও ই আসলেই চোখের জন্য উপকারী। আম, আঙ্গুর, পেয়ারা, পেঁপে, কমলা, স্ট্রবেরি ও অ্যাভোকাডো ইত্যাদি ফল চোখের জন্য সবচেয়ে ভালো। গাজর, মিষ্টি আলু, লাল ও সবুজ মরিচ, সবুজ শাক ইত্যাদি সবজি চোখের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

৮। পানির ঝাপটা দিন

সকালে ঘুম থেকে উঠে এবং সারাদিনে কাজের ফাঁকে চোখে ঠান্ডা পানির ঝাপটা দিন। এতে কেবল চোখের ধুলা বালিই দূর হবেনা বরং চোখের সজীবতাও বৃদ্ধি পাবে।

৯। চোখের ব্যায়াম করুন

চোখের শিথিলতার জন্য সহজ চোখের ব্যায়াম করুন। ঘুমানোর আগে চোখের ব্যায়াম করলে ভালো। একটি কলম নিয়ে আপনার চোখের সামনে উলম্ব ভাবে ও আনুভূমিক ভাবে নাড়ান। এই সময়ে আপনার দৃষ্টি কলমের ডগার দিকে ফোকাস করার চেষ্টা করুন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top