রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ রাখবে যে ৭টি খাবার!

বর্তমান সময়ে খুব পরিচিত একটি নাম কোলেস্টেরল। অনেককে বলতে শোনা যায় আমার কোলেস্টেরলের পরিমাণ অনেক বেশি। রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে, তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। রক্তে কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণ রাখা যায় কিছু খাবারের মাধ্যামে।

১। ওটস

আপনি যদি আপনার কোলেস্টেরলের মাত্রা দ্রুত কমাতে চান, শুধু সকালের নাস্তাটা পরিবর্তন করে ফেলুন। প্রতিদিনকার নাস্তার পরিবর্তে ওটস খাওয়া শুরু করুন। এটি ৬ সপ্তাহের মধ্যে ৫.৩% পর্যন্ত কোলেস্টেরল কমিয়ে দিতে সক্ষম।

২। স্যামন এবং ফ্যাটি ফিশ

ওমেগা-থ্রি কোলেস্টেরলের মাত্রা কমানোর অন্যতম উপাদান। Loma Linda University এর এক গবেষণায় দেখা গেছে সাধারণ চর্বি জাতীয় খাবারের চেয়ে ওমেগা থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড যেমন স্যামন মাছ, অন্যান্য সামুদ্রিক মাছ কোলেস্টেরলের মাত্রা শতকরা ৪ পর্যন্ত কমিয়ে দিয়ে থাকে।

৩। ফল

আপেল, আঙ্গুর,স্ট্রবেরি, লেবু জাতীয় ফলে ফাইবার আছে যা দেহের কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে দেয়। নিয়মিত এই ফলগুলো খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণ রাখা সম্ভব।

৪। বাদাম

অনেকে ধারণা বাদাম কোলেস্টেরলের লেভেল বৃদ্ধি করে থাকে। কিন্তু এটি একটি ভুল ধারণা। American Journal of Clinical Nutrition এক পরীক্ষায় দেখেছেন যারা  ১.৫ আউন্স কাজুবাদাম সপ্তাহে ৬ দিন করে এক মাস খেয়ে থাকেন, তারা তাদের কোলেস্টেরলের লেভেল ৫.৪ পর্যন্ত কমিয়ে আনতে পারেন। কাজুবাদাম, কাঠ বাদাম উভয় শরীরে জন্য স্বাস্থ্যকর। তবে বাদামে ক্যালরির পরিমাণ বেশি হওয়ায় এর ১.৫ আউন্সের বেশি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

৫। গ্রিন টি

গ্রিন টিতে অ্যান্টি অক্সিডেন্ট আছে যা শরীরের ২% পর্যন্ত কোলেস্টেরল কমিয়ে দিতে পারে। অন্যান্য চায়ের তুলনায় গ্রিন টির পাতা ইজিসিজি (epigallocatechin gallate) হ্রাস করতে সক্ষম। আলগা চা পাতা দিয়ে চা তৈরি করার চেয়ে টি ব্যাগ দিয়ে তৈরি চা বেশি কার্যকর।

৬। রসুন

রসুন কোলেস্টেরল হ্রাস করে, রক্তের জমাট বাঁধা, ব্লাড প্রেসার হ্রাস করে ইনফেকশন প্রতিরোধ করে। প্রতিদিন ২ থেকে ৪ কোয়া রসুন খাওয়ার অভ্যাস করুন। এটি হার্ট সুস্থ রাখার পাশাপাশি কোলেস্টেরল হ্রাস করে।

৭। অলিভ অয়েল

রান্নায় সাধারণত তেলে ব্যবহারের পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করুন। এটি আপনার কোলেস্টেরল কমিয়ে দেওয়ার পাশাপাশি পেটের মেদ কমিয়ে দিতে সাহায্য করে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top