“স্বাস্থ্যকর” এই খাবারগুলোই আপনার ওজন বাড়ানোর জন্য দায়ী!

কিছু খাবার আছে যেগুলোর নাম শুনলেই আমাদের মন ভালো হয়ে যায়, আমরা ভাবি দারুণ স্বাস্থ্যকর এই খাবারগুলো। আসলে কিন্তু এসব খাবারের ব্যাপারে আমাদের ধারণা অনেকটাই ভুল। অজ্ঞতার কারণেই এমন কিছু খাবারকে আমরা স্বাস্থ্যকর মনে করি যার আসলে তেমন কোন উপকারিতা নেই। এমনই কিছু খাবারের কথা জেনে নিন আজ।

১) ডার্ক চকলেট

আপনি হয়তো শুনে থাকবেন ডার্ক চকলেট হৃৎপিণ্ডের জন্য ভালো। এমনকি বয়সের সাথে স্মৃতিশক্তি কমে যাওয়া রোধ করতেও সে কাজ করে। সত্যি কথাটা হলো, এসব স্বাস্থ্য উপকারিতার জন্য কাজ করে হলো কাকাও গাছের উৎপাদিত ফ্ল্যাভানোল। কিন্তু ডার্ক চকলেট তৈরির প্রক্রিয়ায় এই ফ্ল্যাভানলের অনেকটাই হারিয়ে যায়। আপনি যদি স্বাস্থ্যকর ডার্ক চকলেট খেতে চান তাহলে এমন চকলেট খান যাতে দরকারি পরিমাণে ফ্ল্যাভানল আছে। নয়তো ডার্ক চকলেটের ফ্যাট এবং ক্যালোরি উল্টো আপনার স্বাস্থ্যের ক্ষতি করবে। দেখে নিতে পারেন ডায়েট করেও চকলেট খাবার কিছু ট্রিক্স।

২) এনার্জি বার

বিভিন্ন ধরণের এনার্জি বারগুলো সাধারণত তারাই খেয়ে থাকেন যারা নিয়মিত শরীরচর্চা করেন। দ্রুত ক্লান্তি দূর করার জন্য তারা এনার্জি বার পছন্দ করেন। সব এনার্জি বার আপনার জন্য খারাপ নয়। কিন্তু কিছু কিছু এনার্জি বাড়ে থাকে প্রচুর পরিমাণে চিনি এবং থাকে কিছু স্যাচুরেটেড ফ্যাট যা আপনার আর্টারিগুলোকে আটকে দিতে পারে। কিছু কিছু এনার্জি বারে ক্যালোরিও থাকে ৩০০র ওপরে। এগুলোর বদলে আপনি নিজেই বাড়িতে তৈরি করে নিতে পারেন এনার্জি বার, সিরিয়াল বার, বাদাম এবং কিসমিস অথবা কয়েকটা ক্র্যাকারের ওপর এক টুকরো পনির।

৩) লো-ফ্যাট খাবার

লো-ফ্যাট মিল্কের দিকে হাত বাড়ান সবাই। মনে হতে পারে ক্যালোরি এবং ফ্যাট কমানোর খুব ভালো উপায় এটা। শুধু তাই না, ফ্যাট-ফ্রি এবং লো-ফ্যাট খাবার মানেই স্বাস্থ্যকর-এই ধারণা আছে আমাদের মাঝে। কিন্তু এই প্রসেসড লো ফ্যাট খাবারের মাঝে অনেক সময়ে ফ্লেভার ঠিক রাখতে ব্যবহার করা হতে পারে চিনি, এমনকি কিছু কিছু ক্ষেত্রে ফ্যাটযুক্ত খাবারের চাইতে এই লো-ফ্যাট খাবারে থাকতে পারে বেশি ক্যালোরি। কর্নেল ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা যায় ফ্যাট ফ্রি খাবার খাওয়ার সময়ে মানুষ বেশি খেয়ে ফেলে।

৪) ফ্লেভারড দই

ছোট ছোট দইয়ের কাপ এখন আমাদের দেশেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আর দুধের চাইতে দই খাওয়াটাকে অনেকেই স্বাস্থ্যকর মনে করেন। এই দইতে প্রাকৃতিক কিছুটা চিনি থাকলেও সেটা স্বাস্থ্যের জন্য খারাপ নয়। কিন্তু আপনি যদি সাধারণ ইয়োগার্টের বদলে ফ্লেভারড ইয়োগার্ট খাওয়া শুরু করেন তবে আপনার ডায়েট একেবারে মাঠে মারা যাবার সম্ভাবনা থাকে। এতে মেশানো থাকতে পারে অতিরিক্ত চিনি ফলে ক্যালোরিও বেশি হয়। এ কারণে সাধারণ দই খেতে পারেন। অথবা সাথে অল্প করে মধু অথবা টাটকা ফল কেটে মিশিয়ে নিতে পারেন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top