চা যখন স্বাস্থ্যকর

চায়ের কাপে চুমুক দিতে ভালবাসেন তো? তাহলে স্বাস্থ্যের কথা ভেবে চায়ের বদলে কয়েকটি পানীয় ট্রাই করতে পারেন। এগুলি চা মোটেই নয়। তবে এর সঙ্গে জড়িয়ে চা শব্দটি।

হার্বাল টি। নামে চা, কিন্তু চা পাতা লাগে না৷ এনার্জি জোগাতে, শরীর সুস্থ রাখতে এর জুরি মেলা ভার৷ পেট জ্বালা, অম্বল, অসহ্য মাথা ব্যাথা। সবেতেই অব্যর্থ হার্বাল টি৷ দোকানে যাওযার প্রয়োজন নেই, ঘরে বসেই বানিয়ে ফেলুন হার্বাল টি।

মিন্ট টি- বুক জ্বালা, অম্বলে দারুণ কাজ দেয় মিন্ট টি। তাজা পুদিনা ভাল করে ধুয়ে কুঁচিয়ে হাল্কা থেঁতো করে নিন। পাত্রে জল নিয়ে ওই থেঁতো করা পাতা দিয়ে ফুটিয়ে নিলেই চলবে। এরপর ছেঁকে লেবুর রস ও মধু মিশিয়ে চুমুক দিতে থাকুন। এক চুমুকেই কমবে আপনার বুক জ্বালা।

কমলা-হলুদ চা- এটি যেমন ক্যানসার প্রতিরোধক, তেমনই অ্যান্টি ব্যাকটিরিয়াল, রক্তে খারাপ কোল্টেস্টরল কমাতে পারে। পাত্রে জল নিয়ে কোচানো কাঁচা হলুদ, পাতলা ও গোল করে কাটা কমলালেবু ও কমলালেবুর খোসা ও মধু দিন। মিনিট দশেক কম আঁচে ফুটিয়ে ছেঁকে নিলেই রেডি। এতে শরীর তো সুস্থ থাকবেই, ত্বক হবে উজ্জ্বল।

তুলসি-আদা চা- ঠাণ্ডা লেগে গলা ব্যাথা৷ কুছ পরোয়া নেহি। তুলসি পাতা, আদা, লবঙ্গ জলে দিয়ে ১০-১৫ মিনিট ফুটিয়ে ছেঁকে নিন। মধু মিশিয়ে চুমুক দিতে থাকুন। সারা দিনে কয়েক বার খেলেই গলা ব্যাথা, শর্দি কমতে বাধ্য।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top