পানির অভাবে শরীরে যা ঘটে

মানুষের শরীরে ৭০ ভাগই পানি৷ তবে শরীর বেশিক্ষণ পানি সংরক্ষণ করে রাখতে পারে না। ফলে কিডনি, অন্ত্র, ত্বক ও ফুসফুসের মাধ্যমে শরীর থেকে প্রতিদিন আড়াই লিটার পানি বেরিয়ে যায়। শরীরে পানির অভাবে সাধারণত মাথা ব্যথা, মনোযোগে ব্যাঘাত, মাথা ঘোরা, শুষ্ক ত্বক, ঘন প্রস্রাব ইত্যাদি হয়ে থাকে। এ বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন বার্লিনের শারিটে মেডিক্যাল কলেজ হাসপাতালের ডা. মিশায়েল বশমান। সূত্র: ডয়েচে ভেলে

যাদের জন্য অতিরিক্ত পানি পান ঠিক নয়

যাদের শরীরের টিস্যুগুলোতে পানি জমে থাকে বা যাদের হৃৎপিণ্ড দুর্বল অথবা যারা উচ্চ রক্তচাপে ভুগছেন, তাদের জন্য অতিরিক্ত পানি পান না করাই শ্রেয়। তবে কার জন্য কতটুকু পানি পান করা প্রয়োজন, তা ডাক্তারের কাছ থেকে জেনে নেওয়াই বুদ্ধিমানের কাজ।

পানি শরীরকে সক্রিয় ও সুস্থ রাখে

জীবনধারণের জন্য পানি পান করা জরুরি৷ পানি শুধু পিপাসা মেটায় না, পানি শরীরকে সক্রিয় ও সুস্থও রাখে। পানি দামে সস্তা এবং ক্যালরি বিহীন৷ যদিও অনেক দেশের ট্যাপের পানির তুলনায় জার্মানির ট্যাপের পানির মান ভালো, তারপরও বহু জার্মানই এই পানি পান করেন না।

পানি ওজন কমায়

যারা মোটা বা অতিরিক্ত ওজন যাদের, তারা প্রধান খাবার খাওয়ার আধঘণ্টা আগে ‘আধা লিটার’ পানি পান করে নিন। এতে কয়েক সপ্তাহে গড়ে ১.৩ কেজি ওজন কমতে পারে৷ ব্রিটেনের ‘ওবিসিটি জার্নাল’ প্রকাশিত তথ্যটি জানান বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকদল।

মিষ্টি পানীয় নয়, পান করুন সাধারণ পানি

যারা সকাল, দুপুর বা রাতের খাবারের মাঝখানে মিষ্টি পানীয় পান করেন, তারা স্বাভাবিকভাবেই অনেক বেশি ক্যালোরি গ্রহণ করে থাকেন৷ কারণ এক লিটার কোকাকোলা বা ফান্টার বদলে সমপরিমাণ পানি পান করলে ৪০০ ক্যালোরি কমানো সম্ভব।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top