জিমনেশিয়ামে বিরত থাকুন এই পোশাক ও আনুষাঙ্গিক থেকে (পুরুষ)

শরীরকে সুস্থ রাখতে, আরো একটু আকর্ষণীয় ও সুন্দর করে তুলতে কম-বেশি সবাই চান। আর সেজন্যেই দিনকে দিন চারপাশে জিমনেশিয়ামের সংখ্যা বেড়ে চলেছে আর বাড়ছে সেখানে যোগ দেওয়া মানুষের সংখ্যাও। জিমনেশিয়াম ও সেখানকার পরিবেশ সম্পর্কে আমাদের সবারই ধারণা রয়েছে। তবে প্রথম প্রথম জিমনেশিয়ামে যাওয়ার ফলে অনভিজ্ঞতার কারণে অনেক সময় অনেকে এমন কিছু পোশাক ও আনুষাঙ্গিক জিনিসপত্র পরিধান করেন যেগুলো মোটেই সেখানকার উপযোগী নয়। চলুন দেখে আসি সেই পোশাক ও আনুষাঙ্গিকগুলোকে।

১. নিয়ন কাপড়ের পোশাক

কাপড়ের খানিকটা অংশ নিয়ন রঙের হতেই পারে। তবে আপনার পরিধেয় পোশাকটির অধিকাংশটাই যদি নিয়ন কাপড়ের তৈরি হয় তাহলে সেটা জিমনেশিয়ামে খানিকটা অপ্রস্তুত অবস্থাতেও ফেলে দিতে পারে আপনাকে। বিশেষ করে আপনি যদি অতিরিক্ত ঘেমে থাকেন। শরীরের সাথে চেপ্টে থাকা নিয়ন কাপড় আপনার জন্যে অস্বস্তিকর অনুভূতির জন্ম দিতে পারে। সেইসাথে কাপড়কেও দ্রুত নোংরা ও ঘামের দাগে ভর্তি করে তুলতে পারে। তবে খুব প্রয়োজন হলে লাল কিংবা কালো রংয়ের নিয়ন কাপড়কে পরিধেয় হিসেবে বেছে নিতে পারেন আপনি। কিন্তু অবশ্যই অন্য কোন রংকে নয়।

২. স্যান্ডেল কিংবা বুট জুতো

হয়তো আপনি অবা হচ্ছেন যে জিমনেশিয়ামে স্যান্ডেল বা বুট জুতো পায়ে দিয়ে কি কেউ শরীরচর্চা করে? অবাক করা হলেও কথাটা সত্যি। এমন অনেকেই আছেন যাদের কাছে বুট বা স্যান্ডেল পায়ে দিতে ভালো লাগে বা তারা সেটাতেই অভ্যস্ত। তাই অভ্যাসের জোরেই এভাবে জিমনেশিয়ামেও চলে যান তারা। কিন্তু জিমনেশিয়াম বা আপনার শরীরচর্চা- কোনটার জন্যেই স্যান্ডেল বা বুট পায়ে দিয়ে জিমনেশিয়ামের ভেতরে যাওয়া ও শরীরচর্চা করাটা মানানসই নয়।

৩. জিন্স

জিন্সের কাপড় দিয়ে তৈরি পোশাক পরিধান আপনি করতেই পারেন জিমনেশিয়ামে। তবে সেটা শেষমেশ আপনাকেই কাবু করে ফেলবে এটা নিশ্চিতভাবে বলে দেওয়া যায়। কারণ, জিন্স জিনিসটার ভেতর দিয়ে বাতাস খুব কম যাওয়া-আসা করে। এছাড়া, এটি বেশ রুক্ষ। আর তাই জিন্সের কাপড় পরিধান করলে খুব দ্রুতই ঘেমে-নেয়ে একাকার হয়ে যাবেন আপনি। তাই এমন কোন কাপড়ের পোশাক পরুন যেটার ভেতর দিয়ে বাতাস ঠিকঠাকভাবে আসা-যাওয়া করতে পারে।

৪. স্বল্প পোশাক

বিশেষ করে পুরুষেরা অনেক সময় অনেকটা লোক দেখানোর জন্যে হলেও শরীরে কোনরকম কাপড় ছাড়াই শরীরচর্চা করে থাকেন। কিন্তু এমনটা কেবল চলচ্চিত্রের পর্দাতেই সম্ভব। বাস্তবে এটি আপনাকে করে তুলতে পারে অন্যদের সামনে অনেক বেশি হাস্যকর। তাই পুরুষেরা জিমে উপরের অংশে কোনরকম কাপড় পরিধান না করে শরীরচর্চার ব্যাপারটি মাথা থেকে ঝেড়ে ফেলুন।

৫. লেগিংস

গায়ের সাথে আঁটসাট লেগিংস পরিধান করলে সেটা শরীরচর্চার ক্ষেত্রে আপনাকে যতটা অস্বস্তিবোধ দেবে, তারচাইতে বেশি অস্বস্তি দেবে লেগিংস পরিহিত আপনার শরীরের অবয়ব। তাই খুব বেশি শরীরের সাথে লেগে থাকা পোশাক না পরিধান করে বাতাস পরিবাহী ও আরামদায়ক কোন পোশাক বেছে নেওয়ার চেষ্টা করুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top