ব্ল্যাকহেডস দূর করবে দারুচিনি

ত্বকে ধুলাবালি জমে লোমকূপ বন্ধ হয়ে সৃষ্টি হয় ব্ল্যাকহেডস। সাধারণত নাক ও ঠোঁটের আশেপাশে দেখা দেয় এটি। ব্ল্যাকহেডস আক্রান্ত ত্বক কালচে হয়ে দৃষ্টিকটু দেখায়। এছাড়া ব্ল্যাকহেডসের কারণে ত্বক তৈলাক্ত হয়ে দেখা দেয় ব্রণ।
সাধারণ ফেসপ্যাকে ব্ল্যাকহেডস দূর হয় না। খোঁচাখুঁচি করলে সমস্যা যায় আরও বেড়ে। লোমকূপের ভেতর থেকে পরিস্কার করে ব্ল্যাকহেডস দূর করতে ব্যবহার করতে পারেন হাতের কাছেই থাকা কিছু উপাদান। জেনে নিন কোন কোন প্রাকৃতিক উপাদান ব্যবহারে দূর হবে ব্ল্যাকহেডস-

দারুচিনি
১ টেবিল চামচ দারুচিনির গুঁড়ার সঙ্গে মধু মিশিয়ে তৈরি করুন পেস্ট। ব্ল্যাকহেডস আক্রান্ত ত্বকে ধীরে ধীরে ম্যাসাজ করুন এটি। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন ত্বক।

ওটমিল
১ টেবিল চামচ ওটমিলের সঙ্গে সমপরিমাণ মধু ও লেবুর রস মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক। এটি ব্ল্যাকহেডস দূর করার পাশাপাশি ত্বকে নিয়ে আসবে উজ্জ্বলতা।

গ্রিন টি
গ্রিন টি পাউডার নিন ১ টেবিল চামচ। ১ টেবিল চামচ পানির সঙ্গে মিশিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করুন আক্রান্ত ত্বকে। দূর হবে ব্ল্যাকহেডস।

স্ট্রবেরি
স্ট্রবেরির রস ত্বকে লাগান। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ত্বক।

হলুদ
হলুদের সঙ্গে চন্দন ও দুধ মিশিয়ে তৈরি করুন পেস্ট। ত্বকে লাগিয়ে রাখুন মিশ্রণটি। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। পুরো ত্বকেও লাগাতে পারেন এই ফেসপ্যাক। এটি ত্বকে নিয়ে আসবে জৌলুস।

টমেটো
ব্ল্যাকহেডস দূর করতে জুড়ি নেই টমেটোর। টমেটোর রসের সঙ্গে বেসন মিশিয়ে তৈরি করুন ফেসপ্যাক। এটি ত্বকে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধীরে ধীরে ঘষে উঠিয়ে ফেলুন।

মুলতানি মাটি
মুলতানি মাটির সঙ্গে আপেল সিডার ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করুন। কয়েক ফোঁটা লেবুর রসও দিতে পারেন। মিশ্রণটি ব্ল্যাকহেডস আক্রান্ত ত্বকে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। দূর হবে ব্ল্যাকহেডস।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top