মানসিক চাপ কমানোর উপায়

জীবনের কোনো না কোনো পর্যায়ে প্রত্যেকেই এই মানসিক চাপ অনুভব করেন। যেসব কারণে এই মানসিক চাপ তৈরি হয় তার মধ্যে রয়েছ-আমাদের ক্লান্তিকর কাজ, ত্রুটিপূর্ণ খাদ্যাভ্যাস, দূষণ এবং আলস্য। আর এসব কারণে সৃষ্ট মানসিক চাপে পড়ে এক-একজন করে ফেলছেন এক-এক রকম আচরণ।

কিন্তু কীভাবে মানসিক চাপ বা স্ট্রেস কাটিয়ে উঠবেন? জেনে নিন কয়েকটি উপায়-

হাঁটা

মানসিক চাপ কমানোর জন্য হাঁটা সবচেয়ে ভালো এবং সহজতম উপায়। প্রতিদিন নিয়ম করে খানিকটা সময় হাঁটলে শরীরের পক্ষে তো ভালোই, মানসিক ব্যায়ামও হয়। ফলে হাঁটলে আপনার মানসিক চাপ কমবে।

যোগ ব্যয়াম

মানসিক চাপমুক্ত থাকার অন্যতম ভালো পন্থা হচ্ছে যোগ ব্যয়াম। প্রতিদিন নিয়ম করে আধা ঘণ্টা যোগ ব্যয়াম করার মধ্য দিয়ে সহজেই মানসিক চাপ কাটিয়ে ওঠা যায়।

ঘুম

মানসিক চাপমুক্ত জীবনযাপনের জন্য পর্যাপ্ত ঘুম অত্যন্ত জরুরি। চাপমুক্ত থাকতে চাইলে সব কাজের পাশাপাশি প্রতিদিন নিয়ম করে ৭-৮ ঘণ্টা ঘুমাতেই হবে।

ইতিবাচক চিন্তা

মানসিক চাপ থেকে দূরে রাখতে ইতিবাচক চিন্তাভাবনাও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ইতিবাচক চিন্তা আপনার মনের উদ্বেগ দূর করবে এবং আপনি শান্ত ও খুশি থাকবেন।

স্বাস্থ্যকর খাবার

শুধু পেট ভরানোর উদ্দেশ্যে যা-তা খেলেই হবে না। খেতে হবে স্বাস্থ্যকর খাবার। এতে শরীর যেমন ভালো থাকবে, তেমনি মানসিক চাপও কমবে। ব্লুবেরি,স্যামন মাছ ও কাঠবাদাম স্ট্রেস মোকাবেলায় সহায়তা করে বলেই মনে করা হয়। এছাড়া এক কাপ গ্রিন টি বা মসলা দেওয়া চাও আপনার মানসিক চাপ কমাতে সহায়তা করতে পারে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top