গোসলের সময়ে যে ৮টি ভুল করছেন আপনি

নিয়মিত গোসল করেন না এমন মানুষ কমই আছেন। সারা জীবন ধরেই নিয়মিত খাওয়া-ঘুমের মতো নিয়মিত গোসল করে যাই আমরা। কিন্তু অদ্ভুত হলেও সত্যি, গোসলের এই দৈনন্দিন প্রক্রিয়াতেও আমরা কিছু ভুল করে থাকি। এতে ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক। জেনে নিন, গোসল করতে গিয়ে এই ভুলগুলো আপনিও করছেন না তো?
১) লুফা এবং কাপড়ের ব্যবহার
লুফা অথবা এক টুকরো কাপড়ে সাবান বা শাওয়ার জেল মাখিয়ে তা ব্যবহার করে গোসল সারেন অনেকেই। কেউ কেউ ভাবেন বার সাবান সরাসরি গায়ে মাখলে তা থেকে জীবাণু ছড়াবে। এটা কিন্তু ভুল ধারণা। বার সাবান আপনার ত্বক জীবাণু ছড়ায় না। বরং লুফা বা কাপড় এই কাজটি করতে পারে। লুফায় অনেক ছিদ্র থাকে যার মাঝে ত্বকের মৃত কোষ আটকে থাকতে পারে। কাপড়েও এই সমস্যা হতে পারে। আর এখানে বাসা বাঁধতে পারে জীবাণু। এ কারণে প্রতি গোসলের পর এগুলো পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নেওয়া উচিত।
২) গরম পানির ব্যবহার
ক্লান্ত শরীরে বা শীতের দিনে গরম পানিতে গোসল করতে আরাম লাগতে পারে বটে, কিন্তু ত্বকের জন্য তা ভালো নয়। কুসুম গরম পানি ব্যবহার করা ভালো, কারণ গরম পানিতে ত্বকের প্রাকৃতিক তেল ধুয়ে যায়। এসব তেল যে কোনো ময়েশ্চারাইজারের চাইতে উপকারি, তাই এই তেল না ধুয়ে ফেলাই ভাল।
৩) লম্বা সময় ধরে গোসল
লম্বা সময় ধরে গোসল করলে নিজেকে একটু বেশী পরিষ্কার মনে হতে পারে। মাঝে মাঝে এ কাজটি করতে পারেন। কিন্তু তা আপনার ত্বকের জন্য ভালো নয়। গরম পানির মতোই লম্বা সময় ধরে গোসল করলেও ত্বক থেকে প্রাকৃতিক তেল হারিয়ে যায়।
৪) গরম পানিতে গোসল করলে ত্বকের রোমকূপ পরিষ্কার হয়
গরম পানিতে রোমকূপ খুলে যায় এবং ঠাণ্ডা পানিতে রোমকূপ বন্ধ হয়- এ কারণে অনেকেই গরম পানিত গোসল করে রোমকূপ পরিষ্কারের কথা ভাবেন। আবার ঠাণ্ডা পানিতে গোসল করলে রোমকূপ ছোট হয়ে ত্বক মসৃণ দেখাবে সেটাও ভাবেন। আসলে কিন্তু রোমকূপের আকার পুরোটাই বংশগত ব্যাপার। আপনার গোসলের পানির তাপমাত্রার ওপর কিছু আসে যায় না।
৫) সকালে গোসল করা ভাল
সকালে গোসল করলে ঘুম ঘুম ভাব চলে যায় এবং নতুন দিন শুরু করা যায় সতেজ শরীর নিয়ে। কিন্তু ডার্মাটোলজিস্ট জোয়েল শ্লেসিঞ্জারের মতে, রাত্রে গোসল করা ভাল, কারণ তা সারাদিনের ধুলোময়লা ত্বক থেকে দূর করে।
৬) জোরে জোরে টাওয়েল দিয়ে ত্বক ঘষা
ত্বক ঘষে পরিষ্কার করতে অভ্যস্ত অনেকেই। কিন্তু এভাবে ত্বক না ঘষাই ভালো। ত্বক টাওয়েল দিয়ে চেপে চেপে পানি মুছে ফেলুন। এতে ত্বক ভালো থাকবে।
৭) ত্বক শুকিয়ে গেলে ময়শ্চারাইজার লাগানো
অপেক্ষা করবেন না। শাওয়ার থেকে বের হয় ত্বক টাওয়েল দিয়ে শুকিয়ে সাথে সাথেই ময়েশ্চারাইজার দিন। এতে ত্বক আর্দ্রতা ধরে রাখবে। বেশিক্ষণ অপেক্ষা করলে ত্বক রুক্ষ হয়ে যেতে পারে।
৮) প্রতিদিন গোসল করতে হবে
ডার্মাটলজিস্ট ডেভিড ব্যাঙ্কের মতে, লম্বা গোসলের মতো প্রতিদিন গোসল করাটাও ত্বক শুকিয়ে ফেলতে পারে। তার মতে, সপ্তাহে ৩ দিন গোসল করাটাই যথেষ্ট। এর পাশাপাশি প্রতিদিন চুল ধোয়াটাও ভুল। প্রতিদিন আমাদের বগল, পা এবং ব্যক্তিগত জায়গাগুলো পরিষ্কার করলেই যথেষ্ট।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top