ঘরের যে কাজগুলো ওজন কমাতে সাহায্য করে

শরীরচর্চার পাশাপাশি ঘরের দৈনন্দিন কাজও ওজন কমাতে কম সহায়তা করে না। তাই বাড়িতে কাজের লোক না এলে বিরক্ত হবেন না। ঘরের কাজগুলো নিজ হাতে করুন। ঘরের কাজগুলো তো হবেই, পাশাপাশি কমবে শরীরের ওজন। ঘরের কোন কোন কাজ শরীরের কোন অংশের কতটুকু মেদ কমাতে সাহায্য করে, তা-ই জানালেন পারসোনা হেলথের প্রধান প্রশিক্ষক ফারজানা খানম।
১. পেটের মেদ খুব বেড়ে গেলে নিয়মিত ঘর মুছতে পারেন। তবে সেটা দাঁড়িয়ে নয়, পেটে চাপ দিয়ে বসে বসে ঘর মুছুন। সাধারণত ১১০০ বর্গফুটের ঘর মুছলে এক দিনে বার্ন হবে ২৫০ ক্যালরি। একইভাবে ঘর ঝাড়ু দিলে পুড়বে ১৫০ ক্যালরি।

২. কাপড় ধুলেও কিন্তু পেটের মেদ কমে। তাই প্রতিদিনের ব্যবহারের জামাগুলো নিজ হাতে ধুয়ে ফেলতে পারেন। এতে কমবে ১৫০ ক্যালরি।
৩. ঘরের ঝুল ঝাড়াও শরীরের গঠন সুন্দর করতে সাহায্য করে। হাত ওপরে তুলে ঘরের ঝুল ঝাড়ার ফলে হাত এবং পিঠের মেদ কমে। এতেও খরচ হয় ১৫০ ক্যালরি।
৪. প্রতিদিন কাপড় আয়রন করতে হয়। তবে কাপড়গুলো আয়রন টেবিলে না রেখে বিছানার ওপর রেখে আয়রন করুন। এতে করে পেটে চাপ পড়বে আর কমবে পেটের মেদ।
৫. ঘরে বা বারান্দায় বাগান করেন অনেকেই। গাছের মাটি খুঁড়ে দেওয়া, নিয়মিত পানি দেওয়া, পরিষ্কার করলেও আপনার ওজন কমবে। সে ক্ষেত্রে পুড়বে ২০০ ক্যালরি।
৬. উপুড় এবং নিচু হয়ে আসবাব পরিষ্কার করলে ব্যায়াম হয় পুরো শরীরের। এতে কত ক্যালরি পুড়বে তা নির্ভর করছে কতগুলো আসবাব মুছছেন, তার ওপর।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top