চোখ রাঙাচ্ছে H1N1 ভাইরাস, সোয়াইন ফ্লু তাড়াতে খান এই খাবারগুলিই

বর্তমানে বাড়ছে সোয়াইন ফ্লু প্রকোপ। আম জনতার পাশাপাশি সেলিব্রিটিরাও H1N1 ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। আর আর তার উদাহরণ হলেন আমির খান এবং কিরণ রাও। সোয়াইন ফ্লু-তে আক্রান্ত হওয়ার পর আমির এবং কিরণকে বেশ কিছুদিন বিশ্রামে থাকারও পরামর্শ দিয়েছেন চিকিত্সকরা। তাই সেলিব্রিটি হোন কিম্বা আম জনতা, সোয়াইন ফ্লু যেন উত্তরোত্তর থাবা বসাচ্ছে সমাজের সব স্তরের মানুষের মধ্যেই।

জানেন সোয়াইন ফ্লু প্রাথমিক লক্ষণ কী কী? চিকিত্সকদের কথায়, সোয়াইন ফ্লু আক্রান্ত হলে প্রথমে জ্বর ও পরে সারা শরীরে ব্যাথা দেখা দিচ্ছে। সোয়াইন ফ্লুতে আক্রান্ত হওয়ার পর পরই চিকিত্সকের পরামর্শ না নিলে শেষে নিউমোনিয়াও হয়ে যেতে পারে। হতে পারে ইনফেকশনও। আর তাই সোয়াইন ফ্লু থেকে বাঁচতে বেশ কিছু খাবার এখন থেকেই খাওয়া শুরু করতে হবে আপনাকে।

যেমন উজ্জ্বল রঙের ফল, সবজি বেশি করে খেতে হবে সোয়াইন ফ্লু থেকে বাঁচতে। যার মধ্যে রয়েছে গাজর, কুমড়ো, আম-এর মত ফল ও সবজি । ওই সমস্ত ফল ও সবজিগুলিতে ভিটামিন এ –র পরিমাণ অনেকটাই বেশি থাকে। যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

চর্বিহীন মাছ খেতে হবে। বিশেষ করে স্যামনের মত সামুদ্রিক মাছ। সোয়াইন ফ্লু-র প্রকোপ থেকে বাঁচতে কাকড়া সহ আরও বেশি করে সামুদ্রিক খাবার রাখুন আপনার খাদ্য তালিকায়। চর্বিহীন মাংসও খান বেশি করে। পাশাপাশি সোয়াইন ফ্লু-র প্রকোপ থেকে রক্ষা পেতে ডিমও খান।

বেশি করে লেবু খান। সে কমলা হোক কিম্বা অন্য কোনও কিছু। সোয়াইন ফ্লু-র প্রকোপ থেকে রক্ষা পেতে টক জাতীয় ফল বেশি করে খান।

কুমড়োর বীজ খান। পাশাপাশি শস্য জাতীয় খাবারও বেশি করে খান। যা শরীরের প্রতিরোধক ক্ষমতা আরও বাড়িয়ে দেয়। ফলে স্বাস্থ্যকর খাবার খান আর রক্ষা পান সোয়াইন ফ্লুর হাত থেকে

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top