শরীরের সুস্থ রাখতে দরকার ‘ভালো’ ফ্যাট, কোথায় পাবেন জেনে নিন

ফ্যাট খাচ্ছেন না? হার্ট অ্যাটাকের ভয়? মোটা হওয়ার দুশ্চিন্তা? অত ঘাবড়াবেন না। ফ্যাটের গুণ অনেক। ফ্যাট খাওয়া ছেড়ে দিলেও ঘোর বিপদ। ভাল ফ্যাট শরীরে পুষ্টি জোগায়। এমন অনেক ফ্যাট আছে, যাদের অভাবে রীতিমতো অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। নির্বিচারে ফ্যাট বর্জনের প্রবণতা বিপজ্জনক। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

আনস্যাচুরেটেড ফ্যাট বা ভাল ফ্যাট এবং স্যাচুরেটেড ফ্যাট বা খারাপ ফ্যাট। ঘি, পাম তেল, নারকেল তেলে থাকে খারাপ ফ্যাট। বারবার এই তেলে ভাজা খাবারেও জমা হয় এই ধরনের ফ্যাট। এসব খাবার থেকে হার্টের সমস্যা দেখা দিতে পারে। কিন্তু ভাল ফ্যাট শরীরে না থাকলে চর্মরোগ, অপুষ্টির সম্ভাবনা বাড়ে। শরীরে কিছু কিছু হরমোন তৈরি না হওয়ার আশঙ্কা থাকে। বাস্তবে দেহের বৃদ্ধি, উন্নয়ন ও ত্বক উজ্জ্বল রাখতে শরীরে নির্দিষ্ট পরিমাণ চর্বির প্রয়োজনীয়তা আছে। নির্দিষ্ট পরিমাণ ভাল ফ্যাট হার্টকে সুস্থ ও সবল রাখে।

-যে কোনও ধরনের বাদামে প্রয়োজনীয় স্বাস্থ্যকর চর্বি পাওয়া যায়। তবে কাজুবাদামে ক্যালরির পরিমাণ সবচেয়ে কম। ১ আউন্স বা প্রায় ২৩টি কাজুবাদামে ১৪ গ্রামের কিছুটা বেশি চর্বি আছে। এর মধ্যে প্রায় ৯ গ্রাম মনোআনস্যাচুরেটেড ও ৩.৫ গ্রাম পলিআনস্যাচুরেটেড চর্বি থাকে।

-চর্বিযুক্ত মাছ হিসাবে স্যামন, সলমন, টুনার খ্যাতি আছে। তবে অন্যান্য মাছ থেকে পাওয়া চর্বিও হার্ট ভাল রাখতে সাহায্য করে।

-স্যালাডের সঙ্গে ১০টি বড় জলপাই যোগ করলেই পাওয়া যায় প্রায় ১০ গ্রামের মতো চর্বি। এর মধ্যে ৩.৫ গ্রাম মনোআনস্যাচুরেটেড ফ্যাট ও .৪ গ্রাম পলিআনস্যাচুরেটেড ফ্যাট।

-স্যালাড, স্যুপ, স্মুদিজ ও দইয়ের সঙ্গে ১ টেবিল চামচ হোল ফ্ল্যাক্সসিড যোগ করলে পাওয়া যায় ৪ গ্রামের কিছু বেশি চর্বি। এরমধ্যে ১ গ্রামের কাছাকাছি মনোআনস্যাচুরেটেড ফ্যাট ও প্রায় ৩ গ্রাম পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে।

-১টি ডিমে প্রায় ৪ গ্রাম চর্বি থাকে। এর মধ্যে প্রায় ২ গ্রাম মনোআনস্যাচুরেটেড ও ১ গ্রাম পলিআনস্যাচুরেটেড ফ্যাট।

-অ্যাভোকাডোয় রয়েছে প্রচুর মনোআনস্যাচুরেটেড ফ্যাট। প্রচুর প্রোটিন ও ফাইবারও পাওয়া যায় এই ফলে।

-ডার্ক চকোলেটে  রয়েছে প্রচুর ভাল ফ্যাট, অ্যান্টি অক্সিডেন্ট ও ফ্ল্যাভনয়েড। মস্তিষ্কে রক্ত সঞ্চালনের উন্নতি করে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top