জেনে রাখুন ভয়ংকর “লাসা ” সম্পর্কে – মাএ দুই মাসে মারা গিয়েছে ৭২ জন

বছরের শুরুতেই মহামারি আকার নিয়েছে নাইজেরিয়ার লাগোসে লাসা নামক ভাইরাস জ্বর। এই জ্বরে আক্রান্ত হয়ে গত দুই মাসে ৭২ জন মারা গেছেন বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। এতে আক্রান্ত হয়েছেন আরও ৩১৭ জন। এছাড়া ধারণা করা হচ্ছে, আরও ৭৬৪ জনের ভয়াবহ এই সংক্রামক জ্বর হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, দেশটিতে এই জ্বর আক্রান্ত দুই হাজার ৮৪৫ জনকে চিহ্নিত করা হয়েছে। এছাড়া পর্যবেক্ষণে রাখা হয়েছে আরো ২৮৩৪ জন মানুষকে। এই রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে শতকরা একজন মারা যাচ্ছেন। হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে ১৫ শতাংশই এই জ্বরে আক্রান্ত। এদিকে, হাসপাতালে এসব রোগীর চিকিৎসা করতে গিয়ে ১৪ স্বাস্থ্যকর্মীও এই জ্বরে আক্রান্ত হন। যার মধ্যে চারজন মারা গেছেন।

অন্যদিকে লাসা জ্বরে এই পর্যন্ত ২২ শতাংশ রোগী মারা গেছেন বলে জানিয়েছে নাইজেরিয়ার প্রধান রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র। নতুন বছরের শুরু অর্থাৎ জানুয়ারি মাস থেকে এই মহামারি দেশটির ১৮টি রাজ্যে ছড়িয়ে পড়েছে।

উল্লেখ্য, লাসা জ্বর সংক্রামিত চর্বি, ইঁদুরের প্রস্রাব দ্বারা দূষিত খাদ্য এবং ইঁদুরেরে স্পর্শ করা খাবার থেকে হয়ে থাকে। এই রোগের লক্ষণ হচ্ছে প্রচণ্ড জ্বর। এছাড়া শরীরের বিভিন্ন অংশে রক্তক্ষরণ এবং চোখ ও নাকেও সংক্রমন হতে পারে।

লাসা জ্বরটি পশ্চিম আফ্রিকা বিশেষ করে নাইজেরিয়াতেই বেশি দেখা যায়। সেখানে এ রোগটি প্রথম দেখা দিয়েছিল ১৯৬৯ সালে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top