ওজন কমাতে মেথির ব্যবহার

ওজন কমাতে সবার কত চেষ্টাই না থাকে। খাওয়ার পরিমাণ কমিয়ে দেওয়া, খাদ্য তালিকা থেকে একাধিক খাবার বাদ দেওয়া— এরকম আরও কত কি করতে হয়। এ ছাড়াও দ্রুত ওজন কমানোর জন্য অনেকে ঘরোয়া অনেক পদ্ধতিও অনুসরণ করেন। অনেকের হয়তো জানা নেই মেথি বীজ ওজন কমাতে দারুণ কার্যকরী। এ জন্য কয়েকটি কৌশল অনুসরণ করতে পারেন। যেমন-

১. কিছু মেথি একটি পাত্রে নিয়ে সামান্য আঁচে তেল ছাড়া ভেজে সেগুলো গুঁড়া করে নিন। হালকা গরম পানির সঙ্গে ওই মেথির গুঁডা মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে নিয়মিত খান। ওজন কমাতে এটি দ্রুত কাজ দেবে।

২. মেথি বীজের চা ওজন কমাতে এবং ডায়াবেটিসের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এ ছাড়া হজম ও রক্তচাপ নিয়ন্ত্রণের রাখার ক্ষেত্রেও এটি দারুণ উপকারী। সামান্য পানি মিশিয়ে কিছু মেথি বীজ বেটে নিন। এবার একটি পাত্রে পানি ফুটিয়ে নিয়ে তার সঙ্গে ওই মেথি পেস্ট মিশিয়ে দিন। চাইলে এর সঙ্গে কিছু ভেষজ মশলা যেমন-আদা বা দারুচিনি দিতে পারেন। এবার ঢাকনা দিয়ে ঢেকে একসঙ্গে সবকটি মশলা অন্তত ৫ মিনিট ফুটিয়ে নিন। প্রতিদিন খালি পেটে এই চা খেলে ওজন কমানো সহজ হবে।

৩. মেথি ভেজানো পানি খেতে পারলেও তা দ্রুত ওজন কমাতে সাহায্য করে। এজন্য প্রতিদিন ১ কাপ মেথি পানিতে সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে পানিটা ছেঁকে খেতে পারেন। এই পদ্ধতি ওজন কমাতে ভাল কাজ করে।

৪. দ্রুত ওজন কমাতে মধুর সঙ্গে মেথি বীজ মিশিয়ে চা বানিয়ে খেতে পারেন। এজন্য প্রথমে মেথিবীজ গুঁড়া করে নিতে হবে। সেই মেথি গুঁড়া পানিতে দিয়ে ফুটিয়ে নিয়ে ঠাণ্ডা করতে হবে । এবার সেই পানিটা ছেঁকে নিয়ে তাতে লেবুর রস ও মধু যোগ করতে হবে। ভাল ফলাফল পেতে এই মিশ্রণটি প্রতিদিন সকালে খেতে পারেন। সূত্র : জি নিউজ

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top