জেনে নিন ইনস্ট্যান্ট নুডলসের মারাত্মক ৯ টি পার্শ্বপ্রতিক্রিয়া!

ঝটপট রান্না করা যায় এবং চট করেই হাতের কাছে পাওয়া যায় বলে ইনস্ট্যান্ট নুডলসের জনপ্রিয়তা অনেক বেশি। সকাল-বিকালে নাস্তা হিসেবে, অতিথি আপ্যায়নে, বাচ্চাদের টিফিনে এবং রান্নার আলসেমিতে ক্ষুধা নিবারণে কম-বেশি সকলেই ইনস্ট্যান্ট নুডলসের প্যাকেটের দিকে হাত বাড়ান। কিন্তু আপনি কি জানেন আপনি নিজের ও নিজের পরিবারের কতোটা ক্ষতি করছেন এই ইনস্ট্যান্ট নুডলসের মাধ্যমে? পুষ্টিগুণ হিসেব করতে বসলে ইনস্ট্যান্ট নুডলসে কিছুই পাওয়া যাবে না, কিন্তু দেহের জন্য ক্ষতিকর সবকিছুই খুঁজে পাবেন এতে যার পার্শ্বপ্রতিক্রিয়া ক্যান্সার পর্যন্ত হতে পারে। আজকে জেনে নিন ইনস্ট্যান্ট নুডলসের মারাত্মক কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে।

১) ক্যান্সার
ইনস্ট্যান্ট নুডলসের অন্যতম প্রধান উপাদান ‘স্টাইরোফম’। এই স্টাইরোফম দেহে ক্যান্সারের কোষ গঠনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। নিয়মিত ইনস্ট্যান্ট নুডলস খাওয়ার ফলে কান্সারেও আক্রান্তের সম্ভাবনা বেড়ে যায়।

২) পুষ্টি শোষণে বাঁধা প্রদান
ইনস্ট্যান্ট নুডলস দেহে খাবারের পুষ্টি সঠিকভাবে শোষণে বাঁধা প্রদান করে। বিশেষ করে ৫ বছর বা তার কম শিশুদের জন্য অপুষ্টি জনিত নানা সমস্যা সৃষ্টি করতে পারে ইনস্ট্যান্ট নুডলস।

৩) হৃদপিণ্ডের সমস্যা, স্ট্রোক ও কিডনি ড্যামেজ
ইনস্ট্যান্ট নুডলসের প্রতিটি প্যাকেটে রয়েছে অতিরিক্ত মাত্রায় সোডিয়াম যার ফলে কিডনি ড্যামেজ, হৃদপিণ্ড জনিত সমস্যা, স্ট্রোক ও উচ্চ রক্তচাপের সমস্যা দেখা দেয়।

৪) অকাল গর্ভপাত
ইনস্ট্যান্ট নুডলস গর্ভাবস্থায় খেলে অকাল গর্ভপাত অর্থাৎ মিসক্যারেজ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। কারণ ইনস্ট্যান্ট নুডলসের কেমিক্যাল উপাদান ফেটুসের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে।

৫) পরিপাকতন্ত্রে সমস্যা
অতিরিক্ত আর্টিফিশিয়াল রঙ, প্রিজারভেটিভ ও কেমিক্যাল সমৃদ্ধ এই ইনস্ট্যান্ট নুডলস নিয়মিত খেলে হজম শক্তি কমতে থাকে এবং পরিপাকতন্ত্রে স্থায়ী ক্ষতির সম্ভাবনা বেড়ে যায়।

৬) কোষ্ঠকাঠিন্য ও পেট ফাঁপার সমস্যা
ইনস্ট্যান্ট নুডলস অতিরিক্ত কেমিক্যাল সমৃদ্ধ হয় বলে প্রায় ১ সপ্তাহেও এটি পাকস্থলী থেকে পরিষ্কার হয় না। এতে করে খাবার হজমে সমস্যা শুরু হয় যার ফলে কোষ্ঠকাঠিন্য দেখা দেয় এবং পেতে গ্যাস জমে পেট ফাঁপার সমস্যা সৃষ্টি হয়।

৭) দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়
ইনস্ট্যান্ট নুডলস অনেকটা সময় ফ্রেশ রাখার জন্য অর্থাৎ অতিরিক্ত শুকিয়ে যাতে না যায় সে কারণে ব্যবহার করা হয় প্রোপালিন গ্লাইকল যা আমাদের দেহ খুব দ্রুত শুষে নেয় এবং এই কেমিক্যালটি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই নষ্ট করে দেয়।

৮) অতিরিক্ত ওজন বৃদ্ধি
ইনস্ট্যান্ট নুডলসের অতিরিক্ত সোডিয়াম আমাদের দেহকে মুটিয়ে যেতে বাধ্য করে। আর এই অতিরিক্ত ওজন বাড়ার কারণে ওজন সংক্রান্ত নানা রোগ দেহে বাসা বাঁধে।

৯) অ্যালার্জি সংক্রান্ত সমস্যা
ইনস্ট্যান্ট নুডলসের স্বাদ বৃদ্ধিতে ব্যবহার করা হয় মনোসোডিয়াম গ্লুটামেট যা দেহে অ্যালার্জি সংক্রান্ত সমস্যার সৃষ্টি করে। যাদের দেহ অ্যালার্জি প্রবণ এই উপাদানে তাদের অতিরিক্ত মাথাব্যথা, পেট জ্বালাপোড়া, অস্বস্তি ও ব্যথা হতে থাকে।

সূত্রঃ হেলথডাইজেস্ট

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top