দ্বিতীয় টিকা নেওয়ার পরও মাস্ক পরতে হবে?

মহামারি করোনা থেকে বাঁচতে দু’টি ধাপে করোনার ভ্যাকসিন নিতে হয়। আমাদের দেশেও ৮ এপ্রিল বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরু হয়েছে।

টিকার প্রথম ডোজ নেওয়ার আট সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, টিকা নেওয়ার পরপরই তার কার্যকারিতা পাওয়া যায় না। মহামারি করোনা থেকে সম্পূর্ণ সুরক্ষা পেতে দ্বিতীয় ডোজ নেওয়ার পরও দুই-তিন সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

কিন্তু অনেকেরই প্রত্যাশা হলো, তারা প্রথম ডোজ নেওয়ার পরই সুরক্ষা পেতে চান। আর তাই মাস্ক পরা বা অন্য সাবধানতাগুলো মেনে চলেননি অনেকেই। যার প্রভাব পড়তে শুরু করেছে।

যেখানে করোনা প্রায় নিয়ন্ত্রণে চলে এসেছিল, এখন তা কয়েকগুন বেড়ে গত বছরের সব রেকর্ড ভেঙে দিচ্ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যার।  ইউনিভার্সিটি অব টরোন্টোর সোশাল অ্যান্ড বিহেভিয়ারাল হেলথ সায়েন্টিস্ট, শামীম আহমেদ বলেন, মহামারি থেকে বাঁচতে ভ্যাক্সিন নিতেই হবে। তবে এখনো যেহেতু টিকার শতভাগ কার্যকারিতা নিয়ে কোথাও কোথাও দ্বিমত রয়েছে, তাই সম্পূর্ণ নিশ্চিত না হওয়া পর্যন্ত নিয়মগুলো মানতেই হবে।
তিনি বলেন, করোনার প্রকোপ বেড়েই চলেছে, এই মুহূর্তে মহামারি থেকে নিজেদের নিরাপদে রাখতে যা করবেন: 

•    ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা-অক্সফোর্ড যেটা পাওয়া যাবে সুযোগ পেলেই ভ্যাক্সিন নিয়ে নিন। কারণ তিনটি ভ্যাক্সিনই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ঠেকাতে কার্যকর
•    দূরত্ব বজায় রাখার কোনো বিকল্প নেই। করোনাভাইরাস মূলত বাতাসের মাধ্যমে ছড়ায় সুতরাং যতটা পারা যায় মানুষের সান্নিধ্য থেকে দূরে থাকতে হবে। দূরত্ব না থাকলে যেকোনো জায়গায়ই ঝুঁকিপূর্ণ
•    মাস্ক পরা। দূরত্ব বজায় না থাকলেও যদি মাস্ক পরা থাকে, তবে কিছুটা প্রতিরোধ হয়। নিজে মাস্ক পরুন, অন্যকেও মাস্ক পরতে উৎসাহিত করুন
•    কিছু স্পর্শ করলে হাত ধুয়ে নিন। হাত না ধুয়ে চোখে-মুখে হাত দেবেন না
•    যেখানে বারবার হাত ধুতে পাবরেন না, সেখানে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।
আশার কথা হচ্ছে, দু’ডোজ টিকা নেওয়ার পর করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে যায় বলে জানিয়েছেন ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের ভ্যাকসিন বিশেষজ্ঞ দেবোরাহ ফুলার।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top