ফিমেল হাইজিন। গুরুত্বপূর্ণ এই বিষয়গুলো আপনি মেনে চলছেন তো?

নিজেদের সুস্থতার জন্য পরিষ্কার পরিচ্ছন্ন থাকা বা হাইজিন মেইনটেন করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আর আমাদের মেয়েদের সুস্থতার জন্য দরকার বাড়তি কিছু বিষয়ে হাইজিন মেইনটেন করা। কেননা জন্মগত ভাবে মেয়েদের শরীর কিছুটা সংবেদনশীল এবং প্রাকৃতিক নিয়মেই আমাদের শরীরে যে পরিবর্তনগুলো আসে তার জন্য পরিষ্কার পরিচ্ছন্ন থাকা খুবই জরুরি। চলুন তাহলে জেনে নেওয়া যাক, ফিমেল হাইজিন নিয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয় এবং কীভাবে এই হাইজিন মেইনটেন করবো তা নিয়ে।

পিরিয়ডকালীন সময়ে

ফিমেল হাইজেন নিয়ে কথা বলতে গেলে শুরুতেই আসে মেয়েদের পিরিয়ডের বিষয়টি। প্রতি মাসেই একটি নির্দিষ্ট সময়ে মেয়েরা এর মধ্যে দিয়ে যায়। আর  পিরিয়ডের সময় সবচেয়ে দরকারি হচ্ছে যথাযথ পরিষ্কার পরিচ্ছন্নতা মেনে চলা। চলুন এর ব্যাপারে জেনে নেওয়া যাক।

i) কাপড় কিংবা তুলার বদলে প্যাড ব্যবহার করা

পিরিয়ডকালীন সময়ে প্যাড ব্যবহার করা বাঞ্ছনীয়। অনেকে এ সময় কাপড় কিংবা তুলার ব্যবহার করে থাকে। কিন্তু এতে মেয়েদের স্বাস্থ্য ঝুঁকি বেড়ে যায়। কাপড় কিংবা তুলা ব্যবহারে জরায়ুতে ইনফেকশন সহ বিভিন্ন রোগ হতে পারে।

ii) নির্ধারিত সময় পর পর প্যাড চেঞ্জ করা

অনেকেই আমরা প্যাড ব্যবহার করে থাকলেও এ ব্যাপারে সচেতন না। প্যাড একটি নির্দিষ্ট সময় পর তার কার্যক্ষমতা হারিয়ে ফেলে এবং আমাদের দেহের জন্য ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই ৩/৪ ঘণ্টা পর পর অবশ্যই প্যাড পাল্টাতে হবে। যাদের হেভি ফ্লো হয়ে থাকে তাদের উচিত আরও আগে চেঞ্জ করা।

iii) আন্ডারগার্মেন্ট ভালোভাবে পরিষ্কার করা

আমাদের আন্ডারগার্মেন্ট সবসময় আন্ডারগার্মেন্ট পরিষ্কার রাখা জরুরি। সঠিক পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে ব্যাকটেরিয়াল ইনফেকশন সহ বিভিন্ন রোগের সংক্রমণ হতে পারে। আর আন্ডারগার্মেন্ট ধোয়ার পর ভালোভাবে রোদে শুকিয়ে তা ব্যবহার করতে হবে। কারণ ভেজা কিংবা স্যাঁতস্যাঁতে কাপড় ছত্রাক কিংবা ইনফেকশনের কারণ হয়ে দাঁড়ায়।

 iv) কটন ফ্যাব্রিক ব্যবহার করা

আন্ডারগার্মেন্টের কাপড় বা ফ্যাব্রিক নির্বাচনে আমাদের সচেতন হতে হবে। নিত্যদিনের ব্যবহারে আমাদের উচিত সিনথেটিক আন্ডারগার্মেন্টের বদলে কটন আন্ডারগার্মেন্ট ব্যবহার করা। কটন ম্যাটেরিয়ালের আন্ডারগার্মেন্ট আমাদের শরীরের জন্য ভালো এবং আরামদায়ক।

হেয়ার রিমুভিং এর সময়

প্রাকৃতিক নিয়মেই আমাদের ত্বকের বিভিন্ন জায়গায় লোম হয়ে থাকে। আর আমাদের প্রাইভেট পার্টের হেয়ার রিমুভিং এর জন্য আমরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকি। যেহেতু প্রাইভেট পার্ট আমাদের শরীরের খুবই সেনসিটিভ অংশ, তাই এ ব্যাপারে আমাদের অবশ্যই কিছু সতর্কতা মেনে চলতে হবে।

i) সঠিক রেজর ব্যবহার

প্রাইভেট পার্টে হেয়ার রিমুভিং এর জন্য প্রতিবার অবশ্যই নতুন এবং পরিষ্কার রেজর ব্যবহার করতে হবে। রেজর পুরাতন হলে ত্বকে বিভিন্ন সমস্যা হতে পারে।

ii) হেয়ার রিমুভিং ক্রিম ব্যবহারে সাবধানতা অবলম্বন করা

প্রাইভেট পার্টে হেয়ার রিমুভিং এর জন্য আমরা অনেক ধরনের হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করে থাকি। তবে এ ধরনের ক্রিম ব্যবহারের সময় ইন্টিমেট পার্ট এড়িয়ে চলতে হবে। কেননা এ ক্রিমগুলোতে আছে বিভিন্ন ক্যামিকেল। আর আমাদের দেহের জন্য এ ধরনের ক্যামিকেল ক্ষতিকর হতে পারে। এছাড়া হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহারের আগে শরীরের নির্দিষ্ট একটি অংশে ব্যবহার করে দেখতে হবে আমাদের ত্বকে এর কোনো রিএকশন দেখা দিচ্ছে কি না! আর এই প্রক্রিয়াকে বলা হয় প্যাচ টেস্ট।

প্রাইভেট পার্ট পরিষ্কার পরিচ্ছন্ন রাখা

প্রত্যেক মানুষের নিজস্ব পরিষ্কার পরিচ্ছন্নতা মেনে চলা খুবই জরুরি। আর মেয়েদের ক্ষেত্রে হাইজিন মেইনটেইন করা আরও বেশি জরুরি। আর এর জন্য  আছে বিশেষ কিছু নিয়ম। যেমন-

i) স্পেশাল ফর্মুলা যুক্ত প্রোডাক্ট ব্যবহার করা

প্রাইভেট পার্ট যেহেতু এই এরিয়া খুবই সংবেদনশীল তাই এর হাইজিন মেইনটেনের জন্য ব্যবহৃত প্রোডাক্ট হতে সবে সেইফ। তাই ইন্টিমেট এরিয়া পরিষ্কারে সাবান কিংবা শাওয়ার জেল ব্যবহার করা উচিত না। এক্ষত্রে অবশ্যই স্পেশাল ফরমুলা যুক্ত মাইল্ড এবং জেন্টেল ক্লিনজার ব্যবহার করতে হবে।

ii) সেন্টেড কিংবা অ্যালকোহোল যুক্ত হাইজিন প্রোডাক্ট ব্যবহার না করা

প্রাইভেট পার্টে হাইজিন মেইনটেইনের ক্ষেত্রে সুগন্ধিযুক্ত প্রোডাক্ট যেমন- সেন্টেড ওয়াইপস, ভ্যাজাইনাল ডিওডোরেন্টস কিংবা কোন প্রকার স্ক্রাব ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। এতে ইনফেকশন হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

iii) পরিষ্কার টাওয়াল ব্যবহার করা

প্রাইভেট পার্ট মোছার জন্য পরিষ্কার টাওয়াল ব্যবহার করতে হবে। ভালো হয় যদি আলাদা টাওয়াল ব্যবহার করা যায়। তাহলে ইনফেকশন কিংবা সংক্রমণের ঝুঁকি থাকেনা।

সঠিক হাইজিন মেইনটেইন করা মেয়েদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা এর অভাবে হতে পারে জরায়ু ইনফেকশন থেকে শুরু করে ক্যান্সারের মতো ভয়াবহ রোগ। তাই আশা করছি, উপরোক্ত বিষয়গুলোর প্রতি সবসময় খেয়াল রেখে নিজেকে রাখবেন সুস্থ।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top