রোজায় বদহজম থেকে মুক্তি

রমজান মাসে সারাদিন না খেয়ে থেকে সন্ধ্যায় ইফতারে ভাজা-পোড়া খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এর ক্ষতির মাত্রা প্রাথমিকভাবে টের পাওয়া যায় যখন রোজায় কারও পেটে হজমের সমস্যা দেখা দেয়। এছাড়া কারও কারও অ্যাসিডিটি ও বুক জ্বালাপোড়ার সমস্যাও হতে পারে।

এই ধরণের সমস্যা থেকে মুক্তি পেতে অতিরিক্ত তেল মসলাযুক্ত ভাজা-পোড়া খাবার এড়িয়ে যাওয়াই সবচেয়ে বুদ্ধিমানের কাজ। তবে একান্তই যদি ভাজা-পোড়া খেতে হয় তাহলে বদহজম, অ্যাসিডিটি ও বুক জ্বালাপোড়ার সমস্যা থেকে রেহাই পেতে কিছু নিয়ম মেনে চলতে পারেন।

বদহজমের সমস্যা থেকে মুক্তি পেতে ইফতার ও সেহরির সময় ছাড়াও যখন যে খাবার খাওয়া হয় সেটি ভালো করে চিবিয়ে খান। এর পাশাপাশি বদহজমের মাত্রা বেশি হলে কাঁচা আদা চিবোতে পারেন। কাঁচা আদা খেতে খারাপ লাগলে চা-য়ের সাথে আদা মিশিয়ে খান। এতে হজমে উপকার হবে।

রোজায় খাবারের সময়সূচীর পরিবর্তন মানুষের মধ্যে অ্যাসিডিটি বাড়িয়ে দেয়। এছাড়া ইফতারে তৈলাক্ত ভাজা-পোড়া তো আছেই। অ্যাসিডিটির পাশাপাশি অনেকের বুক জ্বালাপোড়ার সমস্যাও দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে নিয়মিত ইফতারের প্লেটে কলা রাখুন। কেননা কলায় আছে পটাশিয়াম, যা অ্যাসিডিটি নির্মূলে কাজ করে। এছাড়া ঠাণ্ডা দুধ, আদা চা কিংবা পুদিনা পাতার চা খেলেও উপকার পাবেন।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top