ডায়াবেটিসের ওষুধ স্থূলতা প্রতিরোধেও কার্যকর

অতিরিক্ত মোটা হয়ে যাওয়া বা স্থূলতা প্রতিরোধে কার্যকর ওষুধ পাওয়া যায় না। কিন্তু ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত এক ওষুধ এবার স্থূলতা প্রতিরোধের আশা জাগিয়েছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডিএনএইন্ডিয়া।
গবেষকরা জানিয়েছেন, লিরাগ্লুটাইড নামে ওষুধটি এনেছে নভো নর্ডিস্ক। এ ওষুধটি ব্যবহার করে কেমন ফলাফল হয় সে বিষয়ে তারা বেশ কিছু মানুষকে পর্যবেক্ষণ করেছেন। এতে দেখা গেছে, তা দেহের ওজন নিয়ন্ত্রণে যথেষ্ট ভূমিকা রেখেছে।
গবেষণাপত্রটির প্রধান লেখক ও কলাম্বিয়া ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের প্রফেসর ড. জাভিয়ের পি-সানিয়ার বলেন, ‘এটা খুবই কার্যকর ওষুধ। এটা অন্য ওষুধগুলোর মতোই বাজারে প্রচলিত। আরেকটি সম্ভাবনা হলো এটি মোটা কিংবা ওজন নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছেন এমন মানুষদের চিকিৎসার জন্য খুবই উপযোগী।’
গবেষণায় ড. জাভিয়ের ও তার সহকর্মীরা ৩,৭৩১ জন পুরুষ ও নারীকে অন্তর্ভুক্ত করেন। তারা তাদের বডি ম্যাস ইনডেক্স বাছাই করেন কমপক্ষে ৩০ কিংবা যাদের উচ্চ কোলেস্টেরল রয়েছে, কিংবা অনুরূপ সমস্যা রয়েছে তাদের।
গবেষণায় অন্তর্ভুক্তদের জীবনযাপন পরিবর্তনেও কাউন্সেলিং দেওয়া হয়। তাদের মাঝে ২৫০০ রোগীকে ওষুধটি প্রয়োগ করা হয় এবং অন্য ১২০০ ব্যক্তিকে প্লেসিবো ইনজেকশন দেওয়া হয়। এভাবে ৫৬ সপ্তাহ ওষুধ প্রয়োগের পর তাদের অবস্থা পর্যবেক্ষণ করা হয়। এতে লিরাগ্লুটাইড নামে ওষুধটি ব্যবহারে দেহের ওজন ৮.৩ কেজি এবং প্লেসেবো ২.৯ কেজি ওজন কমাতে সক্ষম হয়। এতে দেহের ওজন কমানোর ক্ষেত্রে ওষুধটির কার্যকারিতা জানা যায়।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top