কেরামতি দেখাবে এবার ক্যাপসুল পেসমেকার

চলে এল দুনিয়ার ক্ষুদ্রকায় কার্ডিয়াক পেসমেকার, যার আয়তন একটা ভিটামিন ক্যাপসুলের মাপের। শুধু আসাই নয়, দক্ষিণ আফ্রিকার গ্রুট চুয়ার হাসপাতালের ডাক্তাররা রোগীর দেহে তা সফলভাবে বসাতে সক্ষমও হয়েছেন।
শুধু দক্ষিণ আফ্রিকা বলে নয়, মধ্যপ্রাচ্য, এশিয়া ও তুরস্কের কোথাও এর আগে কোনাে রোগীর দেহে এ ধরনের ক্ষুদ্র পেসমেকার বসানো হয়নি। যদিও, ক্লিনিক্যাল ট্রায়াল হিসেবেই এখন বসানো হচ্ছে মেডট্রনিক গ্লোবাল-এর এই ক্ষুদ্র পেসমেকারটি।
ডাক্তাররা জানিয়েছেন, আয়তনে বাজার চলতি পেসমেকারের ১০ ভাগের এক ভাগও নয়। তুলনা করা যেতে বড় ভিটামিন ক্যাপসুলের সঙ্গে। এই মিকরা টিপিএস বা ক্ষুদ্রকায় পেসমেকারটি ক্যাথিটার দিয়ে সরাসরি হার্টের femoral শিরার মধ্যে পাঠানো হয়। সেখানে থেকেই এটি কাজ করে। তবে, প্রয়োজন মতো এই পেসমেকারকে সরানো যায়।
হার্টের সঙ্গে কানেক্ট করার জন্য আলাদা কোনাে তার বা ‘লিড’-এর দরকার পড়ে না এই ছোট্ট ডিভাইসটির। গায়ে ছুঁয়ে থেকেই হার্টের মধ্যে বৈদ্যুতিক স্পন্দন পাঠায়। কার্ডিওলজিস্ট অ্যাসলে চিন জানান, এই ক্ষদ্র পেসমেকারে একদম অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যদি, ক্লিনিক্যাল ট্রায়ালে পজিটিভ রেজাল্ট আসে, তাহলে কয়েক লাভ হার্টের রোগী উপকৃত হবেন বলেই দাবি তাঁর। এবং এটি বসানোর ঝঞ্ঝাটও কম।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top