সকালের নাস্তায় বেশি প্রোটিন

শৃঙ্খলা আনতে মনকে নিয়ন্ত্রণ করে, এমন ব্যায়াম অবশ্যই করতে হবে। অন্তত সপ্তাহে ৪-৫ দিন তো করতেই হবে, যেমন ডায়াফ্রেমিক ব্রিদিং। একটা হাত পেটে স্পর্শ করে দীর্ঘ শ্বাস নিয়ে পেট ফোলাবেন আর ধীরে ধীরে শ্বাস ছাড়বেন। মিনিট ৩-৪ করতে হবে এ ভাবে। সঙ্গে চোখ বুজে চারপাশের আওয়াজ মিনিট তিনেক শুনে গুনে গুনে মনে রাখা, সঙ্গে কয়েকটা যোগাসনের স্ট্রেচ।

মনের নিয়ন্ত্রণ এসে গেলে মেদ ঝরানোর প্রক্রিয়া কিন্তু বিরাট কোনও ব্যাপার নয়। ওজন কমাতে ওজন নিয়ে ব্যয়াম একটা বড় অস্ত্র।

ওয়েট ট্রেনিংয়ের ওপর ভরসা রাখুন। মেদ ঝরানোর এত ভাল দাওয়াই সত্যিই আর হয় না।

সপ্তাহের দুদিন শরীরের ওপর আর দুদিন শরীরের নিচের অংশের ব্যায়াম করুন। সপ্তাহে তিন দিন ফুল বডি ওয়ার্কআউট করুন। এতে শরীরের জোর বাড়বে। ডাম্বেল চেস্ট প্রেস, উপুড় হয়ে রোয়িং, ডাম্বেল সুইং— এই তিনটে ওপরের অংশের জন্য করতে হবে। স্কোয়াট, স্টেপ আপ অ্যান্ড রোটেশন, এক পায়ে ডেড লিফ্ট করবেন শরীরের নিচের অংশের জন্য। সঙ্গে প্ল্যাঙ্ক আর আর্ম রিচ এবং সাইড প্ল্যাঙ্কে থেকে কোমর নামানো ওঠানো। মোট আটটা ব্যায়াম।

একটা চার্ট করে নিন। সোম, বুধ, শুক্র করবেন পুরো শরীরের জোর বাড়ানোর ব্যায়াম। এর মধ্যে সোমবার আর শুক্রবার সার্কিট পদ্ধতিতে মানে একটার পর একটা ব্যায়াম বিনা বিশ্রামে করুন ১২ বার করে। মোট ৪-টে সার্কিট করতে হবে। কিন্তু বুধবার একটা করে ব্যায়াম শেষ করুন। যেমন ডাম্বেল, চেস্ট প্রেস করুন আট বার। তার পর বিশ্রাম। এ ভাবে করুন মোট চারটে সেট। এই পদ্ধতিতে ওজনটা বেশ ভারি নিতে হবে যাতে আট বার করাটা খুব কঠিন মনে হয়। শরীরকে কড়া চ্যালেঞ্জের মুখে ফেলুন। তবেই কিন্তু জেদি মেদ কমবে।

সপ্তাহের অন্য দুদিন দৌড়ঝাঁপ-এর ওয়ার্কআউটকেও চ্যালেঞ্জিং করে তুলুন। ঘটনা হল আপনার শরীরচর্চার বয়স যত বাড়বে, শরীরের সহ্যক্ষমতাও তত বাড়বে। সে কারণেই এই চ্যালেঞ্জিং ওয়ার্কআউটগুলো করা।

দুপুরের খাবার স্যুপ দিয়ে শুরু করুন। ভাল হয় হাল্কা চিকেন বা কর্ন স্যুপ। বড় বাটি ভর্তি নিন। এতে মেন কোর্স খাবার ইচ্ছেটা কম হয়ে যাবে।

ব্রেকফাস্টে বেশি করে প্রোটিন খান। যেমন ২-৩টে ডিমের সাদা অংশ, চিকেন সসেজ বা বেকড বিন। সমীক্ষায় দেখা গিয়েছে হাই প্রোটিন ব্রেকফাস্ট গোটা দিনে স্ন্যাক্স খাওয়ার প্রবণতা কমায়।

আমন্ড, বাদাম, আখরোট ২-৪টে করে খান। এগুলো উপকারী ফ্যাট। এসব চিবনোর পর বেশি বেশি স্ন্যাক্স খাওয়ার ইচ্ছে কমে। খান টকদইও। দারুণ ওজন নিয়ন্ত্রণ করে।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top