খুব সহজেই প্রতিরোধ করুন পায়ে পানি আসার সমস্যা

পায়ে পানি আসা এবং পায় ফুলে যাওয়ার সমস্যায় ভোগা মানুষের সংখ্যা কম নয়। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, ওজন বৃদ্ধি, থায়রয়েড সমস্যা, রক্তস্বল্পতা, লিভার ও কিডনির সমস্যায় যারা ভোগেন তাদের অনেকেরই এই সমস্যা দেখা দেয়। এই পায়ে পানি চলে আসা সমস্যার সমাধান খুব কঠিন কিছুই নয়। জীবনযাপনে সামান্য পরিবর্তনেই পায়ে পানি আসার সমস্যা প্রতিরোধ করতে পারবেন খুব সহজেই।

১) পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন

কিডনি ও লিভার সংক্রান্ত সমস্যা সমাধানে নিয়মিত পর্যাপ্ত পরিমাণে পানি পানের বিকল্প নেই। এছাড়াও দেহ পুরোদিন সঠিকভাবে হাইড্রেট থাকলে পায়ে পানি আসার সমস্যা অনেকাংশেই দূর হয়ে যায়।

২) লবণ ও চিনি সমৃদ্ধ খাবার কম খান

অতিরিক্ত লবণ ও লবণ জাতীয় খাবার দেহের ভেতরের পানি জাতীয় ফ্লুইড ধরে রাখে যার কারণে পানি জমার সমস্যা দেখা দেয়। আবার, চিনি ও চিনি জাতীয় খাবার ইনসুলিনের মাত্রা বাড়িয়ে তোলে যা দেহ থেকে সোডিয়াম অর্থাৎ লবণ দূর করতে বাঁধা প্রদান করে। তাই এই দুটি খাবারই এড়িয়ে চলার চেষ্টা করুন।

৩) ডিউরেটিক ও পটাশিয়াম সমৃদ্ধ খাবার খান

গ্রিন টি, তিসী, বাঁধাকপি, আপেল সিডার ভিনেগার ও ডিউরেটিক খাবার রাখুন খাদ্যতালিকায়। পটাশিয়াম যুক্ত খাবার দেহের ইলেক্টোলাইটের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে, যার ফলে পায়ে পানি আসার সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব হয়। তাই কলা, বাঙ্গি, কিশমিশ জাতীয় পটাশিয়াম যুক্ত খাবার রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

৪) হারবাল চা পান করুন

ধনে পাতার চা, গ্রিন টি, পুদিনা পাতার চা ধরণের হারবাল চা মধু দিয়ে পান করার অভ্যাস করলে অনেকাংশেই পায়ে পানি আসার সমস্যা দূর করা সম্ভব।

৫) রসুনের ব্যবহার

প্রতিদিন সকালে খালি পেটে কাঁচা রসুন খেলে দেহের মেদ অর্থাৎ অতিরিক্ত ফ্যাট কেটে যায় যা পানি আসা সমস্যার অন্যতম প্রধান কারণ।

৬) বরফের ব্যবহার

যদি পায়ে পানি আসার সমস্যা বেশী হয়, তাহলে আক্রান্ত স্থানে একটি পাতলা কাপড়ে বরফ পেচিয়ে ধরে থাকুন। এতে অনেকটাই সমাধান পাবেন। (এটি ডায়বেটিস রোগীদের জন্য প্রযোজ্য নয়)।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top