প্রাথমিক রোমাঞ্চের পর হতাশায় পড়েন প্রথম সন্তানের বাবা-মা

প্রথম সন্তান নেওয়া দম্পতিদের জন্য একটি অত্যন্ত রোমাঞ্চকর ও আনন্দদায়ক বিষয়। কিন্তু প্রাথমিক এ আনন্দের পরই নানা কারণে শুরু হয় হতাশা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।
সম্প্রতি জার্মান গবেষকরা এক গবেষণার আলোকে বিষয়টি তুলে ধরেছেন। এতে জানা গেছে, প্রথম সন্তান নেওয়ার পর প্রাথমিকভাবে দম্পতিদের মাঝে আনন্দের বন্যা বয়ে গেলেও নানা ঝামেলায় তা ক্রমে ফিকে হয়ে আসে। এ হতাশার কারণে অনেকেই দ্বিতীয় সন্তান নিতে আর এগোন না।
প্রথম সন্তান নেওয়ার পর সে সন্তানের জন্য দম্পতিদের রাত্রিজাগরণ, সঙ্গীর সঙ্গে বাদানুবাদ ও আর্থিক সমস্যার মতো নানা ঝামেলা দেখা যায়। এসব কারণে পরবর্তীতে তারা অনেকেই হতাশ হয়ে পড়েন।
জার্মানির ২০ হাজার মানুষের ওপর জরিপে এ তথ্য পাওয়া যায়। জার্মান আর্থ-সামাজিক জরিপের মাধ্যমে পাওয়া তথ্য বিশ্লেষণ করে গবেষকরা তাদের এ সিদ্ধান্ত প্রকাশ করেন।
এ বিষয়ে ম্যাক্স প্ল্যাংক ইন্সটিটিউটের প্রফেসর মিক্কো মিরস্কিলা বলেন, দেখা গেছে এ সমস্যা যাদের কাজ নেই, যারা বিয়ে বিচ্ছেদের শিকার কিংবা হতাশায় নিমজ্জিত তাদের বেশি।
তিনি আরো বলেন, এ ক্ষেত্রে দম্পতিদের মাঝে সন্তান বিষয়ে প্রত্যাশ্যা অনেক বেশি থাকে যে, সন্তান জন্মের পর তাদের সুখ বাড়বে এবং তা বেশি থাকবে। কিন্তু দম্পতিদের একটি বড় অংশে এ সুখের মাত্রা অনেক কমে যায়।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top