সোনামনির হঠাৎ জ্বর

শীতের ঠাণ্ডা হাওয়া লেগে বড়দের অনেকে কমবেশি সর্দি-জ্বরে ভুগছেন। ছোটদের ক্ষেত্রে এর প্রকোপ আরও বেশি। বাড়ির শিশুটির একটানা জ্বর, গলাব্যথা, কাশি, মাথাব্যথা, শরীরের যন্ত্রণা, খাবারে অরুচি, বমি বমি ভাব ইত্যাদি লেগে আছে। এই পরিস্থিতিতে আপনার সোনামনির যত্নে হতে হবে সচেতন। তার হঠাৎ জ্বর হলে আপনাকে যা করতে হবে..

শিশুর জ্বর হলে প্রথম ও প্রধান চিকিৎসা হিসেবে প্রচুর পরিমাণে তরল খাবার দিতে হবে। পরিমিত পানির সঙ্গে গরম স্যুপ, আদা-চা, জুস ইত্যাদি পান করাতে পারেন। আদা চায়ের মতো পানীয় গলাব্যথা ও মাথাব্যথা দূর করতে সহায়ক হবে।

বাচ্চার শরীরে শক্তি বাড়াতে দুধের সঙ্গে এক ইঞ্চি কাঁচা হলুদ টুকরো করে ফেলে দিন। এবার  ভালো করে জ্বাল দিন। পাঁচ মিনিট ভালো করে ফোটার পর হলুদ ফেলে দিয়ে চিনি বা মধু মিশিয়ে শিশুকে দুধ পান করান। দ্রুত জ্বর নিরাময় ও ব্যথা দূর হবে, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

এসময় আপনার শিশুর সুস্থতায় প্রচুর পরিমানে ফলমূল ও সবজি খাওয়ানোর চেষ্টা করুন। এগুলো মুখে ভালো না লাগলে আমলকী, লেবু ও ভাতের সঙ্গে কাঁচামরিচ খাওয়ালে রুচি ফিরবে।

জ্বর হলে গোসলে বিরত না থেকে করে প্রতিদিন একই সময়ে করার অভ্যাস গড়ে তুলুন। চুল ও শরীরের পানি ভালো করে মুছে দিন, যাতে নতুন করে ঠাণ্ডা না লাগে। বেশি সমস্যা মনে হলে শিশু বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top