সন্তানকে কড়া শাসনে রাখার ফল মারাত্মক

আদরের সন্তান যেন মানুষের মতো মানুষ হয়, এমন আশা সব বাবা-মায়ের। শাসন আর আদরের মাঝে তাকে বড় করে তুলতে গিয়ে মাঝে মাঝে শাসনের মাত্রাটা একটু বেশি হয়ে যায়। কিছু কিছু অভিভাবক সন্তানকে অতিরিক্ত শাসন করতে গিয়ে রীতিমতো অতিষ্ট করে তোলেন। ফলে সন্তানের মনের ওপর বিরূপ প্রভাব পড়ে। সন্তানটি ভালো হওয়ার বদলে উল্টো বখাটে হয়ে যায়। জেনে নিন কড়া শাসনে আপনার সন্তানের কী কী ক্ষতি হতে পারে।

মিথ্যা বলায় পটু

কারণে অকারণে বকা ও অতিরিক্ত কড়া শাসন আপনার সন্তানকে মিথ্যা বলায় পটু করে তুলতে পারে। সত্যি কথা বললে বাবা-মা বকা দেবে এই ভয়ে সন্তান ছোট খাটো ব্যপারে মিথ্যা বলার অভ্যাস গড়ে তোলে। এভাবে ছোট খাটো মিথ্যা বলা আপনার সন্তানকে বড়ধরনের মিথ্যাবাদীতে পরিণত করবে। তাই সন্তান যেন আপনাকে বন্ধু ভেবে ভালো-মন্দ ভাগাভাগি করে নেয়। তখন তার ভুলগুলো শুধরে দিতে পারবেন।

খিটখিটে মেজাজ

অতিরিক্ত কড়া শাসনে যেসব সন্তান বড় হয় তারা সাধারণত খিটখিটে মেজাজের হয়ে থাকে। সারাক্ষণ বকা ঝকা ও মার খেলে সন্তান একগুয়ে হয়ে ওঠে। এক সময়ে এসব ছেলে মেয়েদের কঠিন মারধোর বা বকা দিয়েও শাসন করা যায় না। কারণ শাসন ও বকা তাদের গা সওয়া হয়ে যায়।

উদ্ধত আচরণ

সন্তানকে অতিরিক্ত কড়া নিয়মের মাঝে রাখলে তার মধ্যে নিয়ম ভাঙার প্রবণতা কাজ করবে। একটু দম ফেলার জন্য সে নিয়মের বাইরে যেতে আকর্ষণ বোধ করবে। যে কোনো নিয়ম ভঙ্গ করার মাঝে সে আনন্দও খুঁজে পাবে। নিয়ম ভাঙাকে সে চ্যালেঞ্জ হিসেবে নিলে তার আচরণ উদ্ধত হওয়ায় স্বাভাবিক।

আত্মবিশ্বাসের অভাব

খুব বেশি শাসনে বড় হওয়া সন্তানদের মাঝে আত্মবিশ্বাসের অভাব থাকে। বিশেষ করে যেসব অভিভাবক সন্তানের প্রতিটি কাজেই ভুল ধরেন, সেসব সন্তানের মাঝে আত্মবিশ্বাস কম থাকে। ফলে জীবনে প্রতি পদক্ষেপে তাদের হোঁচট খেতে হয়।

নিষিদ্ধ বস্তুর প্রতি আকর্ষণ

অতিরিক্ত কড়া শাসনে যারা বড় হয় তাদের নিষিদ্ধ বস্তুর প্রতি আকর্ষণ বেশি থাকে। নেশার জগতে পা বাড়ানোর প্রবণতাও বেশি থাকে। নিষিদ্ধ সব কিছুর প্রতিই অতিরিক্ত আকর্ষণের কারণে অধিকাংশ সময়েই তারা বিপথে যায়।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top