জেনে রাখুন শিশুদের ন্যাপি পরিবর্তনের সঠিক উপায়

ছোট বাচ্চাদের ত্বক এমনিতেই খুব স্পর্শকাতর হয়। তাই খুব সহজেই জীবাণুর সংক্রমণ হতে পারে আপনারই কিছু ভুলে। হ্যাঁ, বিশেষ করে বাচ্চার ন্যাপি পরিবর্তনের সময়ই এই জীবাণুর সংক্রমণ সবচাইতে বেশি হয়ে থাকে। তাই চলুন, নতুন মায়েরা আজ শিখে নিন বাচ্চার ন্যাপি পরিবর্তনের সঠিক কৌশল। ন্যাপি পরিবর্তনের সময় যদি ৩টি ধাপ অনুসরণ করা হয় তাহলে কোন ধরণের সংক্রমণ হবে না।

আসুন এবার এই ধাপগুলো জেনে নেই।

১। প্রস্তুতি

আপনার বাচ্চার ন্যাপি পরিবর্তনের জন্য যে জিনিষ গুলো প্রয়োজন সেগুলো আগে একত্র করে নিন। যেমন – নতুন একটি ডায়াপার বা কাপড়ের ন্যাপি, ভেজা টিস্যু, পরিস্কার কাপড়, হাত মোজা, প্লাস্টিকের একটি ব্যাগ ইত্যাদি। হাত ভালো করে ধুয়ে নিন এবং চাইলে গ্লাভস পরে নিন। তারপর যেখানে কাজটি করবেন সেখানে একটি পুরনো পরিস্কার  কাপড়  বা তোয়ালের উপর বাচ্চাকে রাখুন। একটি হাত সবসময় বাচ্চার উপর রাখুন।

২। ন্যাপি পরিবর্তন করুন 

বাচ্চার ময়লা ডায়াপার বা ন্যাপিটি খুলে ফেলুন এবং একটি প্লাস্টিকের ব্যাগে রাখুন। বাচ্চার পশ্চাৎ অংশ ভেজা টিস্যু দিয়ে পরিস্কার করুন। তারপর যে কাপড়ের উপর বাচ্চাকে রেখেছিলেন সেটা সরিয়ে নিয়ে ময়লার বিন এ ফেলুন।

তারপর বাচ্চাকে নতুন ডায়াপার পরিয়ে নিন। বাচ্চার পোশাকটি পরিয়ে নিন। কুসুম গরম পানি ও সাবান দিয়ে বাচ্চার হাত পরিস্কার করে ফেলুন। আপনার হাত ও গরম পানি ও সাবান দিয়ে ধুয়ে ফেলুন।

৩। পরিষ্কারপরিচ্ছন্নতা

প্রতিবার ডায়াপার পরিবর্তনের পর ডায়াপার পরিবর্তনের জায়গাটি ভালো করে ডিটারজেন্ট ও পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং শুকিয়ে রাখুন।সব কাজ শেষে আপনার হাত ভালো করে ধুয়ে ফেলুন।

 

সতর্কতা-

কখনো বাচ্চাকে একা রেখে জিনিস পত্র আনতে যাবেন না। ডায়াপার পরিবর্তনের আগে প্রয়োজনীয় সব জিনিস আনা হয়েছে কিনা দেখে নিন। তারপর বাচ্চাকে সেখানে আনুন।

 

তথ্য সূত্র-     

10 Steps to Change a Diaper in a Child Care setting- www.extension.org

Changing a nappy without spreading germs – www.firstaidforyou.com.au

 Day2night: How mom can stop germs – www.webmd.com

 ফটো সোর্স- www.dettol.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top