গর্ভাবস্থায় ত্বকের কী কী সমস্যা হয়?

গর্ভাবস্থায় নারীদের শরীরে নানা ধরনের পরিবর্তন দেখা যায়। সে সঙ্গে ত্বকেরও বিভিন্ন সমস্যার সম্মুখীন হন হবু মায়েরা। অনেক সময় এই সমস্যা সন্তান প্রসবের পরও থেকে যায়। তাই এ সময় ত্বকের বাড়তি যত্ন নেওয়া খুবই জরুরি।

গর্ভাবস্থায় নারীদের ত্বকে কী কী সমস্যা দেখা দেয় এবং এর সমাধান কী—সে সম্বন্ধে কিছু পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের লাইফস্টাইল বিভাগে।

  • গর্ভাবস্থায় পেটের দাগ হওয়াটা খুবই সাধারণ একটি সমস্যা। অনেক সময় পায়ে ও কোমরেও এই দাগ দেখা যায়। এই দাগ ব্যায়ামের মাধ্যমে দূর হওয়া সম্ভব। গর্ভাবস্থায় নিয়মিত হালকা কিছু ব্যায়াম করলে দাগ সহজেই দূর হবে। এ ছাড়া ভিটামিন-এ সমৃদ্ধ ক্রিম প্রতিদিন ব্যবহার করবেন।
  • গর্ভাবস্থায় অতিরিক্ত হরমোন উৎপাদনের কারণে ব্রণের সমস্যা দেখা দেয়। এ সমস্যা সমাধানে নিয়মিত মাইল্ড সাবান দিয়ে মুখ পরিষ্কার করুন। প্রতিদিন তিন থেকে চারবার মুখ পরিষ্কার করবেন।
  • গর্ভাবস্থায় ত্বক কালচে হয় যায়। বিশেষ করে মুখে ও ঘাড়ে এই সমস্যা বেশি হয়। এ সময় ঘরে থাকলেও প্রতিদিন সানস্ক্রিন ক্রিম ব্যবহার করবেন। না হলে মুখ কালচে হওয়ার পাশাপাশি মেছতার সমস্যাও দেখা দেবে।
  • গর্ভাবস্থায় চুলকানির কারণে ত্বকে র‍্যাশের সমস্যা হয়, যা পরে দাগ হয়ে যায়। তাই এ সময় অ্যান্টি ইচিং ক্রিম অথবা লোশন ব্যবহার করুন। তাহলে এই সমস্যার কিছুটা সমাধান হবে।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top