শিশুর দৃষ্টিশক্তির সমস্যার কয়েকটি লক্ষণ

আপনি কি জানেন, বাচ্চাদের স্কুলের পড়াশোনার ৮০ শতাংশই দৃশ্যমান ভাবে শেখানো হয়? অর্থাৎ যদি আপনার সন্তানের দৃষ্টিশক্তির সমস্যা থাকে তাহলে এর ফলে তার উন্নয়নে ব্যাপক প্রভাব ফেলবে। আর বেশিরভাগ শিশুই এটি নিজে থেকে বলতে পারেনা যে তাদের দৃষ্টিশক্তির সমস্যা হচ্ছে। কিন্তু আপনি কীভাবে বুঝবেন যে আপনার সন্তানের দৃষ্টিশক্তির সমস্যা হচ্ছে বা তাকে চোখের ডাক্তারের কাছে নেয়া প্রয়োজন? শিশুর কিছু লক্ষণ দেখে আপনি এটা বুঝতে পারবেন। শিশুর সেই লক্ষণগুলো সম্পর্কেই জেনে নিই চলুন।

১। চোখ রগড়ানো

ঘুম আসলে চোখ রগড়ানোটা খুবই স্বাভাবিক। কিন্তু ঘুমের সময় ছাড়া অন্য সময়ে বার বার চোখ ডলা চোখের সমস্যা প্রকাশ করে।

২। মাথাব্যথা

আপনার সন্তান যদি ঘন ঘন মাথাব্যথার অভিযোগ করে তাহলে তার চোখ পরীক্ষা করানো প্রয়োজন।

৩। একচোখ ঢেকে দেখার চেষ্টা করলে

খেলার সময় বাচ্চারা এমন করতেই পারে। তবে বাচ্চা যদি টিভি দেখার সময় বা পড়ার সময় প্রায়ই এক চোখ ঢেকে অন্য চোখ দিয়ে দেখার চেষ্টা করে তাহলে তা চিন্তার কারণ হতে পারে।

৪। উজ্জ্বল আলো অপছন্দ করে

উজ্জ্বল আলো শিশুর চোখের জন্য প্রখর হতে পারে যদি তার দৃষ্টিশক্তির সমস্যা থাকে। সে যখন কম উজ্জ্বল আলোতে যায় তখন একটি দাগ দেখতে পায় দীর্ঘ সময় যাবত।

৫। তির্যক দৃষ্টি বা ট্যাড়া

কিছু শিশু বাবা-মাকে বিরক্ত করার জন্য চোখ ট্যাড়া করে। কিন্তু আপনার সন্তান যদি পড়ার সময় বা টিভি দেখার সময় প্রায়ই এমন করে তাহলে তার চোখ পরীক্ষার জন্য চক্ষুরোগ বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন।

৬। অস্বাভাবিক মাথার ভঙ্গি

আপনার সন্তান যদি কোন কিছু দেখার জন্য মাথা একপাশে হেলিয়ে রাখে এবং খুব নিয়মিতই এমন করে তাহলে সেটি আপনার চিন্তার বিষয় হতে পারে।

৭। কোন জিনিস দেখার জন্য খুব কাছে গিয়ে দেখে

চোখের সমস্যা আছে এমন শিশুরা টেলিভিশনের খুব কাছে বসে অথবা পড়ার সময় বই খুব কাছে নিয়ে পড়তে দেখা যায়। এরকম করার কারণ তারা ঠিকমত দেখতে পায়না।

৮। অক্ষিগোলক খুব বেশি নড়লে

যদি আপনার সন্তানের অন্য লক্ষণগুলো দেখা যায় তাহলে তার চোখের মণির নড়াচড়া লক্ষ করুন। যদি তার অক্ষিগোলক অনবরত নড়তে থাকে তাহলে তা দৃষ্টিশক্তির সমস্যা বা চোখের কোন রোগের কারণে হতে পারে। তবে বাচ্চাদের এই পর্যবেক্ষণ করাটা কঠিন কারণ কোন বাচ্চাই ২ সেকেন্ডের জন্য স্থির হয়ে বসেনা।

৯। চোখ লাল হওয়া

কারণ না জানলে শিশুর চোখ লাল হওয়াটা ভয়ের বিষয়। চোখ ওঠা বা অন্য কোন রোগের কারণে এমন হতে পারে, আবার দৃষ্টিশক্তির সমস্যার কারণেও এমন হতে পারে।

১০। চোখে ব্যথা হওয়া

শিশুর ঝাপসা দৃষ্টির সমস্যার কারণে চোখে ব্যথা হতে পারে। যদি আপনার সন্তান প্রায়ই চোখে ব্যথার অভিযোগ করে তাহলে দেরি না করে তাকে চেকআপের জন্য চক্ষু বিশেষজ্ঞের কাছে নিয়ে যান।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top