শিশুর জন্য ক্ষতিকর খাবার

শিশু সন্তানের স্বাস্থ্য সুরক্ষায় সব সময় সচেতন থাকা প্রয়োজন অভিভাবকদের। মা-বাবারা বেশিরভাগ শিশুকে যে খাবার খেতে দেন, শিশুদের জন্য সেটা কি সব সময় উপকারি হয়ে থাকে? শিশুর বায়নায় আপনি তাকে যা খেতে দিচ্ছেন, তা যদি উপকারের বদলে শিশু স্বাস্থ্যের ক্ষতি করে। এছাড়া শিশুদেহের কাঠামো তৈরি হয় অস্থি বা কঙ্কাল দিয়ে। তাই হাড়ের গুরুত্ব অনেক বেশি। শিশুদের পুষ্টিকর খাদ্য দেয়া না হলে তাদের হাড়ে বিভিন্ন রোগ দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, হাড়ের রোগগুলোর মধ্যে অস্টিওপোরোসিস বর্তমানে বেশি দেখা যায়। যার কারণে হাড়ের দৃঢ় গঠন ক্ষয়ে যেতে থাকে। কিছু খাবার রয়েছে যেগুলো হাড় ক্ষয় করে আবার কিছু খাবার গঠনে সহায়তা করে। হাড়ের দৃঢ় গঠনে ক্যালসিয়াম, ভিটামিন ডি, ফসফরাস গুরুত্বপূর্ণ। এসব খাবরের পরিমাণে ব্যতিক্রম হলে হাড়ের ক্ষয় হয়ে থাকে।

সুতরাং যেসব খাবারে শিশুর হাড় ক্ষয় হয়, তা জেনে নিন এবং শিশুকে এসব খাবার থেকে বিরত রাখুন।

লবণ : রান্না খাবার ছাড়া আর কোনোভাবে অতিরিক্ত লবণ খাওয়া চলবে না। সালাদে মেশানো লবণ খাওয়া খারাপ। লবণ বা সোডিয়াম ক্লোরাইড দেহ থেকে ক্যালসিয়াম বের করে দিয়ে হাড়কে দুর্বল করে দেয়।

চিপস- ফাস্ট ফুড : ফাস্ট ফুড শিশুদের প্রিয় খাবার। তারা খুব আগ্রহ নিয়ে এ জাতীয় খাবার খায়। এই খাবারগুলো শিশুদের শরীর থেকে ক্যালসিয়াম বের করে দেয়, তাই অভিভাবকদের কৌশলে বার্গার, পিৎজা, সেন্ডউইচের মতো ফাস্ট ফুড খাবার থেকে দূরে রাখুন আপনার শিশুকে।

সফট ড্রিঙ্কস : শিশুদের পছন্দের জিনিস সফট ড্রিঙ্কস এগুলো সুপ্তভাবে হাড়কে ক্ষয় করে যাচ্ছে। এসব ড্রিঙ্কসে রয়েছে ফসফরিক এসিড যা মূত্রের মাধ্যমে ক্যালসিয়ামকে বের করে দেয়, অস্থি ক্ষয় করে অনেক বেশি।

চর্বিযুক্ত খাবার : শিশুদের চর্বিযুক্ত, প্রাণিজ চর্বি জাতীয় খাবার কম দেবেন। কারণ এসব খাবার শিশুর মেধা বিকাশ করে ঠিকই, এবং এর পাশাপাশি শিশুকে মুটিয়ে দেয়।

অতিরিক্ত চিনিযুক্ত খাবার : শিশুদের খাবারে অতিরিক্ত চিনি বা পানীয় পরিহার করতে হবে।

চা- কফি : চা ও কফিতে বিপদ ক্যাফিন রয়েছে। চা বা কফি পান মোটেও অপকারী নয়, তবে পরিমাণ মাত্রা ঠিক রাখতে হবে। কফি পান দৈনিক বড় জোর এক বা দুই কাপ, এর বেশি নয়। চা তুলনামূলক কম ক্যাফিন ধারন করে, তাই চা পানে তেমন সমস্যা নেই।

মাংস : শিশুদের অতিরিক্ত লাল মাংস খাওয়ানো যাবে না। অতিরিক্ত মাংস মানে অতিরিক্ত প্রোটিন আর এ প্রোটিন দেহে তৈরি করে অতিরিক্ত এসিড যাকে নিষ্ক্রিয় করতে শরীর  থেকে ক্যালসিয়াম বের করে দেয়।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top