মায়েরা আছে বলেই পৃথিবী সুন্দর ও বাসযোগ্য: মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, মানবসভ্যতার শুরু হয়েছিল একটি মাতৃতান্ত্রিক সময়ের মধ্যদিয়ে।

তিনি বলেন, সে সময় মায়েরা প্রধান ছিল, নেতৃত্ব দিত, মায়েরাই শাসন করতো মা না থাকলে অনেকেরই অনেক কিছু অর্জন সম্ভব হতো না। মায়েরাই পুরুষ কিংবা প্রতিটি সন্তনকে আদর যত্ন দিয়ে বড় করে তোলে। মায়েরা আছে বলেই পৃথিবী তখনও বসবাসযোগ্য রয়েছে।

মন্ত্রী আজ আগারগাঁওস্থ আইসিটি টাওয়ারের এটুআই এর সভা কক্ষে এটুআই ও প্ল্যান ইন্টারন্যাশনাল এর উদ্যোগে আয়োজিত “গার্লস ইন আইসিটি ডে ২০১৯” উদযাপন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।

এটুআই এর প্রকল্প পরিচালক মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক বদরুন নেসা, বেসিস-এর সিনিয়র সহসভাপতি ফারহানা এ রহমান, প্ল্যান বাংলাদেশ এর ডিপুটি কান্ট্রি ডিরেক্টর লরা কারিয়াডো লাইফিউন্তে, গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি।

বর্তমানে মেয়েদের আধিপত্যের সময় বিরাজ করছে উল্লেখ করে মন্ত্রী বলেন মেধা, মনন ও সভ্যতায় মেয়েরা ছেলেদের চেয়ে অনেক ক্ষেত্রে এগিয়ে। পরীক্ষা পাশের হারে, জিপিএ ৫ প্রাপ্তিতে এগিয়ে। আমাদের সমাজে মেয়েরা যা পারছে ছেলেরা তা করতে পারছে না। মেয়েরা যেখানে কাজ করার সুযোগ পেয়েছে, পরিবেশ পেয়েছে সেখানে অসাধ্য সাধন করেছে। মেয়েরা অনেক ক্ষেত্রেই আদিপত্য বিস্তার করছে।

তিনি বলেন, মেয়েদের কাজের সুষ্ঠ, সুন্দর, স্বাভাবিক পরিবেশ ও নিরাপত্তা প্রদান করা আমাদের দায়িত্ব। তিনি ভয়ভীতি উপেক্ষা করে মেয়েদের যথাসময়ে এগিয়ে আসলে সব সমস্যা সমাধান হবে বলে উল্লেখ করেন।

মন্ত্রী পরে “উইমেনস ইনোভেশন ক্যাম্প ২০১৮” প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে প্রাইজমানি প্রদান করেন নারী ও মানসিক স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট www.wmh.iwellbeing.org এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top