আপনি কি সম্পর্কে অসুখী?

বলা হয় মানুষ সৃষ্টির সেরা জীব। আর এই জীবের জীবন ধারণের তাগিদে নির্দিষ্ট কিছু সম্পর্কের ভেতর দিয়ে যেতে হয়। একজন নরের জন্য নারীর সম্পর্ক অথবা নারীর সঙ্গে নরের সম্পর্ক তৈরি হয় নতুন সৃষ্টি ও সুখকে সামনে রেখে। অনেক সময় দেখা যায় ভুল বোঝাবুঝি অথবা বিভিন্ন কারণে সেই সম্পর্কের মাঝে আর সুখ থাকে না। যখনই মনে করছেন সম্পর্ক নিয়ে আপনি সুখী নন কিংবা আপনার সম্পর্কের সমস্ত আশা-আকাঙ্ক্ষা শেষ তখন কী করবেন? হয়তো সঙ্গীর সঙ্গে সব ভুল বোঝাবুঝি বা অন্যান্য সমস্যাগুলোর সমাধানের রাস্তা বের করে সুখে থাকতে চাইবেন কিংবা সম্পর্ক নিয়ে নতুন করে ভাবতে হয়। তবে একটা কথা মনে রাখবেন, নিজেকে ভালো না বাসলে অন্যকে ভালোবাসা যায় না। তাই নিজের ভালোবাসার জন্য হলেও অনেক সময় আমাদের চলতি সম্পর্ক থেকে বের হয়ে আসতে হয়।

১. প্রথমে আপনাকে মাথা থেকে ঝেরে ফেলতে হবে যে সম্পর্ক ভাঙনের পেছনে আপনি দায়ী। আপনাকে চিন্তা করতে হবে আপনার সম্পর্ককে রক্ষা করতে আপনি অনেক চেষ্টা করছেন এবং এর জন্য যথেষ্ট ত্যাগ স্বীকার করেছেন।
২. নিজের অস্তিত্বের মূল্য দিতে হবে। কারণ অন্য যে কারো চাইতে আপনার অস্তিত্বের মূল্য কম নয়। আপনি তারই ভালবাসার যোগ্য যে আপনার অস্তিত্বের মূল্য দেবে। এজন্যে এ ধরণের সম্পর্ক থেকে বের হয়ে আসা আপনার জন্যে মঙ্গলজনক।
৩. এ বিষয়ে আপনি মনোরোগ বিষেশজ্ঞের সঙ্গে কথা বলতে পারেন।
৪. সঙ্গী যদি অবহেলা করে তাহলে কেন সেই সম্পর্ক বয়ে বেড়াবেন। নিজের যা ভালো লাগবে তাই করুন। তবে মনে রাখবেন আপনার সিদ্ধান্তের জন্য যেন অন্য কেউ কষ্ট না পায়।
৫.সম্পর্ক ভাঙার পর মন খারাপ করে না থেকে মনে মনে ইতিবাচক কিছু চিন্তা করুন। আপনি যে ধরনের কাজের সঙ্গে যুক্ত থাকুন না কেন তাতে নতুন কোন স্কিল তৈরি করুন যাতে আপনি খারাপ কিছুর সঙ্গে যুক্ত হয়ে না পড়েন।
৬. নিজের অতীত থেকে একটা শিক্ষা নিন এবং আগামী দিনে এর ব্যবহার করুন। এতে আপনি মনের মতো সঙ্গী খুঁজে নিতে সাহায্য করবে।
৭.সম্পর্ক ভাঙতে চাইলে সঙ্গীর সঙ্গে সমঝোতার মাধ্যমে কথা বলুন।
৮. নেশা থেকে দূরে থাকুন। অনেকের মাঝে এই প্রবণতা আছে। বিশেষ করে ছেলেরা যখন ব্রেকআপে যায় তখন তাদের মধ্যে নেশায় আসক্ত হয়ে যাওয়ার প্রবণতা বেশি লক্ষ্য করা যায়। অবশ্য উচ্চবিত্ত পরিবারের মেয়েদের মধ্যেও এ প্রবণতা লক্ষ করা যায়। মনে রাখবেন যা চলে যাচ্ছে তা আপনার জন্য ভাল। আগামী দিনের সুন্দরের জন্য অপেক্ষা করুন।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top