মনের উঠানে মরুভূমি নয়

কাজের চাপে কখন যে যন্ত্র হয়ে গেছেন তা বুঝতে পারেননি। হঠাৎ করে যখন নিজেকে নিয়ে একটু ভাবার সময় পেয়েছেন, মনের মধ্যে তখনই শুরু হয়ে গেছে অস্থিরতা। নিজেকে শান্ত করাই যেন সবচেয়ে কঠিন মনে হচ্ছে। আশেপাশে সবই আছে তবু কি যে নেই- এই চিন্তায় দিশেহারা। মনের উঠান শুকিয়ে পরিণত হয়েছে মরুভূমিতে। তাই দরকার একটু জল সেচন। সেজন্য-

নিজেকে সময় দিন

কর্মব্যস্ত দিন শেষে নিজের জন্য একটু হলেও সময় রাখুন। সারাদিন যন্ত্রের মতো কাজ করে এমনিতেই  আপনার মন অস্থির হয়ে আছে। এমন সময় বাড়ি ফিরে আবার টেলিভিশন বা কম্পিউটারের সামনে বসবেন না। কিছুটা সময় বিশ্রাম করুন, আপন মানুষদের সঙ্গে মনের কথা ভাগাভাগি করে নিন। আরাম করে খাওয়া-দাওয়া করুন। দেখবেন মনের গুমোট ভাব কেটে গেছে।

ইতিবাচক চিন্তা

যেকোন খারাপ পরিস্থিতিতেও নেতিবাচক চিন্তাকে এড়িয়ে চলার চেষ্টা করুন। দেখবেন মন ভালো থাকবে। তাছাড়া শান্ত মনে আপনি যেকোনো সমস্যার উপযুক্ত সমাধানও বের করতে পারবেন সহজে। এতে করে খারাপ পরিস্থিতিরও উন্নতি হবে তাড়াতাড়ি। সুতরাং ইতিবাচক চিন্তাভাবনা করে মনকে শান্ত রাখতে পারেন।

মেডিটেশন করুন

মনকে শান্ত রাখার সবথেকে ভালো উপায় হচ্ছে মেডিটেশন করা। প্রতিদিন সকালে উঠে অন্তত ১৫ মিনিট মেডিটেশন করার চেষ্টা করুন। সকালে মাত্র ১৫ মিনিটের মেডিটেশন সারাদিনের জন্য আপনার মন থেকে অস্থিরতা দূর করতে পারে। এছাড়া যখনই মন অশান্ত হয়ে উঠবে তখনই ৪ থেকে ৫ মিনিটের জন্য যোগব্যায়াম করুন। এতে তাৎক্ষণিক ফল পেতে পারেন।

বিনোদনের সঙ্গে থাকুন

মনকে অশান্তি থেকে দূরে রাখতে বিনোদনের সঙ্গে থাকতে পারেন। এতে করে কিছু সময়ের জন্য হলেও আপনার মন অন্য কাজে ব্যস্ত থাকবে। দুশ্চিন্তামুক্ত হতে পারবেন খানিকটা সময়। এছাড়া অন্যান্য আরো যে কোন সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখতে পারেন মনের অশান্তি দূর করার জন্য।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top