কেন কিছু মানুষ আপনার চাইতে বেশী জ্ঞানী?

জীবন প্রতিযোগিতাপূর্ণ। আর এর প্রতিটি ধাপেই মানুষ চায় অন্যদের চাইতে এগিয়ে থাকতে। প্রতিটি পরীক্ষাতেই চায় অন্যদের চাইতে ভালো করে প্রথম অবস্থানটি দখল করতে। কিন্তু সেটা খুব স্বাভাবিকভাবেই হয়ে উঠে না। সবাইকে পেছনে ফেলে কিছু মানুষই এগিয়ে যেতে পারে আর ছিনিয়ে নিতে পারে সামনের সারির স্থানগুলো। কিন্তু কি করে? ঠিক কিভাবে অন্য সবাইকে পেছনে রেখে অনেক বেশি জেনে সামনে এগিয়ে যায় সবসময় কিছু মানুষ? আসুন জেনে নিই।

১. প্রচুর পড়া

খেয়াল করে দেখুন। আপনার চাইতে এগিয়ে থাকা এই মানুষগুলো প্রচুর পড়াশোনা করে। কেবল গঁৎ বাধা কিছু বই-ই নয়, তারা প্রতিনিয়তই উল্টায় নতুন নতুন সব বইয়ের পাতা। পরীক্ষায় ভালো করা নয়, তাদের কাছে প্রধাণ হয়ে দাড়ায় নতুন কিছু জানার ক্ষুধা। আর এই ক্ষুধা থেকেই এমন অনেক ব্যাপার জানে তারা যেগুলো হয়তো আপনি একেবারেই জানেন না।

২. বন্ধুত্ব করা

তারা প্রতিনিয়ত নতুন নতুন মানুষের সাথে বন্ধুত্ব স্থাপন করে। আর খেয়াল করে দেখুন, তাদের বন্ধুরাও হয় ঠিক তাদেরই মতো। জানতে আগ্রহী, প্রচুর জানে কিংবা অনেক মেধাবী! সঙ্গ মানুষকে অনেকটাই প্রভাবিত করে। তারাও ঠিক এই জিনিসটাকে মেনে নিয়েই এগিয়ে চলে।

৩. আবিষ্কার করা

এগিয়ে যাওয়া মানুষেরা সবসময়ই প্রশ্ন করে। নতুন কিছু জানতে চায়। আবিষ্কার করতে পছন্দ করে তারা। এতে করে অনেক নতুন জিনিস শেখার পাশাপাশি অনেক অনেক সমস্যারও সমাধান হয়ে যায় দ্রুত। ফলে তাদের জীবনের সমস্যাগুলোও সহজ হয়ে যায়।

৪. ভ্রমন করা

চারপাশ সম্পর্কে অনেক বেশি জানা মানুষগুলো নিজেদের পৃথিবীকে চার দেয়ালের ভেতরে সাজিয়ে না রেখে ছড়িয়ে দেয় সবখানে। ভ্রমন করে তারা। জানতে চায় নতুন কিছুকে। নতুন পরিবেশ, নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসে তারা। নিজেকে মানিয়ে নিতে চায় বদলে যাওয়া পরিবেশের সাথে। ফলে এই মানুষগুলো খুব সহজেই শিখে যায় কি করে, কখন নিজেকে পাল্টাতে হবে, মানিয়ে নিতে হবে। প্রতিনিয়তই শেখেন তারা। কখনো বাইরে থেকে, কখনো নিজের কাছ থেকেই।

৫. এড়িয়ে চলা

টেলিভিশন, আড্ডা, সামাজিক যোগযোগ মাধ্যমের মতো কিছু জিনিস যেগুলো মানুষের ইন্দ্রিয়কে অনেকটাই মগ্ন করে রাখে সেসবের কাছ থেকে সন্তর্পণে নিজেদেরকে বাঁচিয়ে রাখতে চেষ্টা করে এই মানুষেরা। সবসময়েই চেষ্টা করে মনযোগকে বাড়িয়ে তুলতে আর নতুন কিছু শিখতে।

৬. নতুন কিছু ভাবা

অনেক বেশি জানা ও জীবনের পথে এগিয়ে থাকা এই মানুষগুলো নতুন কিছু করার ঝামেলা ও সমস্যাগুলো জানার পরেও নতুনের প্রতি আগ্রহী হয়ে জড়িয়ে ধরে সেটাকে। ফলে তাদের অভিজ্ঞতা বেড়ে যায় অনেকগুন। আর এই অভিজ্ঞতাগুলোই তাদেরকে চলতে সাহায্য করে সামনের পথে।

তথ্যসূত্র- This Is Why Some People Always Seem To Know A Lot ( লাইফহ্যাক )

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top