এক মিনিটেই দূরে ঠেলে দিন দুঃখ-হতাশা

জীবনের কিছু সময় ভাল যাবে আর কিছু সময় খারাপ। এটিই জীবনের নিয়ম। যদি হঠাৎ করে আপনার পরিকল্পনাগুলো সফল না হয় তখন কী করবেন? হতাশায় কষ্টে মন খারাপ করে বসে থাকবেন? কিংবা ছেড়ে দেবেন প্রিয় কাজটি করা? যদি তা করেন তবে জীবনের সবচেয়ে বড় ভুলটি আপনি করতে যাছেন। খারাপ সময় আসবেই, তাই বলে হেরে যাওয়া চলবে না। খারাপ সময়কে জয় করে গন্তব্যের দিকে এগিয়ে যেতে হবে। ছোট ছোট কিছু কাজ আছে যা আপনার দুঃখ হতাশাকে বিদায় করে দেবে এক মিনিটেই। আসুন জেনে নিই, সেই জাদুকরী কাজগুলোর কথা।

১। জীবনের সাফল্যগুলোকে মনে করুন
প্রত্যেকের জীবনে কোন না কোন প্রাপ্তি থাকে। আপনারও আছে। একটু খুঁজে দেখুন, দেখবেন পেয়ে যাবেন কোন না কোন প্রাপ্তি ভরা মুহূর্ত। জীবনের প্রাপ্তিগুলোর একটি তালিকা করে ফেলুন। দেখুন আপনি আরও অনেকের চাইতে ভাল আছেন।

২। চকলেট খান
খুব অবাক হচ্ছেন? মন খারাপের সাথে চকলেটের কে সম্পর্ক! হ্যাঁ, একটি ডার্ক চকলেট বার এক নিমিষে আপনার মন ভাল করে দেবে। বৈজ্ঞানিকভাবে প্রমাণিত চকলেটে মন ভাল করার উপাদান আছে, যার কারণে এটি মন ভাল করে দিতে পারে। আপনার মন খারাপের সময় এক টুকরো ডার্ক চকলেট খান দেখবেন কষ্ট হতাশা সব হাওয়া হয়ে গেছে।


৩। প্রিয় মানুষটির কথা ভাবুন

বসের বকা খেয়েছেন কিংবা পরীক্ষায় খারাপ করেছেন। মন খারাপ লাগছে? প্রিয় মানুষটির কথা ভাবুন কিছুক্ষণ। ভাবুন তার সাথে কাটানো সুন্দর মুহূর্ত এর কথা। দেখবেন নিজের অজান্তে ঠোঁটের কোণে হাসি চলে এসেছে। স্মৃতি অনেক বেশি শক্তিশালী। একে কোন কষ্ট ছুঁতে পারে না।

৪। নিজের সাথে কথা বলুন
নিজের ভুলের জন্য বার বার মন খারাপ করবেন না। নিজেকে অন্যের থেকে ছোট করে দেখা থেকে বিরত থাকুন। নিজেকে বলুন “আমি একজন ভাল মানুষ। আমি সব কাজ করতে পারি। আমি আমার ভুলগুলো থেকে প্রতিনিয়ত শিখছি এবং আমি প্রতিদিন অনেক বেশি দক্ষ, আরও বেশি শক্তিশালী হয়ে উঠছি”।

৫। ধ্যান করুন
কাজের চাপে যখন হতাশা হয়ে পড়বেন। একটু বিশ্রাম নিন। চেয়ারে হেলান দিন, চোখ বন্ধ করুন, এবার বড় করে নিঃশ্বাস নিন এবং আস্তে আস্তে ছাড়ুন। এভাবে ৪৫ সেকেন্ড করুন। সব খারাপ চিন্তা, হতাশা আপনার নিঃশ্বাসের সাথে সাথে বের হয়ে যাবে। আর আপনি ফিরে পাবেন আপনার কাজের আগ্রহ এবং দক্ষতা।

৬। ধন্যবাদ দিন
অনেক সময় এমন হবে আপনি আপনার কাজের স্বীকৃতি পাবেন না। এটি আপনাকে রাগান্বিত করতে পারে। একটু ভাবুন তো আপনি কি আপনার জীবনে সবাইকে ধন্যবাদ জানিয়েছেন? কিছু মানুষ পাবেন যারা আপনাকে অনেক সাহায্য করেছে কিন্তু আপনি তাদেরকে ধন্যবাদ দিতে ভুলে গেছেন। তাদেরকে ধন্যবাদ দিন।

৭। নাচুন
ভ্রু কুঁচকে গেল? নাচ কি করে মন ভাল করবে তাই তো? মন খারাপের সময় ৩০ সেকেণ্ড নাচুন। দেখবেন কষ্টগুলো কোথায় হাওয়া হয়ে গেছে। নাচ আপনার শরীরের রক্ত চলাচল বৃদ্ধি করে আপনাকে নতুন করে কাজ করতে আগ্রহী করে তোলে।

রেফারেন্স:
7 Ways to Get Happier in Less Than a Minute- www.inc.com

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top