দূরে থাকা, তবু দূরে নয়

জীবনের প্রয়োজনে একান্ত আপনজনকেও রাখতে হয় অনেক দূরে। কাজের চাপে তার সঙ্গে দুদণ্ড সময় কাটানোর সুযোগ নেই। মন পড়ে থাকে প্রিয়জনের কাছে। বিদেশে পড়তে যাওয়া, চাকরি করা বা অন্য যেকোনো কারণে দূরে থাকলে প্রেমিক-প্রেমিকা বা স্বামী-স্ত্রীকে কষ্ট সহ্য করতে হয়। দুজনের প্রতি অসীম টান থাকে অথচ কিছু সম্পর্কে অনাকাঙ্ক্ষিত ঘাটতির সৃষ্টি হয়। ইচ্ছার বিরুদ্ধে দুজনের কেউ-ই এমন কষ্ট পেতে চান না। আর তাই আচরণে রাখতে হবে কিছু বিষয়, যাতে দূরে থাকবেন, তবু মনে হবে দূরে নয়।

লক্ষ্য স্থির করুন

দুজনের মাঝে পথের বিশাল দূরত্ব থাকলেও ভবিষ্যত লক্ষ্যটা স্থির করতে হবে একটি জায়গায়। মনে রাখতে হবে, বর্তমানে দূরে আছেন, তবু ভবিষ্যতে কিন্তু একখানে গাঁথা। দুজন একসঙ্গে থাকলে কিভাবে সময়কে উপভোগ করবেন তার পরিকল্পনা করে রাখুন। কল্পনায় বুনতে থাকুন ভালোবাসার বাসা। তাহলে আর কোনো কষ্টই আপনাকে ছোঁবে না।

মনের কথা মেলে ধরুন

দূরে থাকা অবস্থায় দুজনের নানা বিষয় নানা ধারনা থাকতে পারে। তাই পরিষ্কার করে কথা বলে কিছু বিষয় পরিষ্কার করে নিন। তার আচরণে মনোযোগের অভাব থাকলে সেটিও প্রকাশ করুন। নিজের আচরণও তার সামনে স্বচ্ছ করে নিন। আপনার মনে যদি বিশেষ কিছু করার ইচ্ছা থাকে তবে তা পরিষ্কারভাবে তুলে ধরুন। এতে করে বিশ্বস্ততা নষ্ট হবে না।

দূরে, তবু একসঙ্গে থাকুন

দুজনের দেহ দুটো বহু দূরে রয়েছে। কিন্তু তার অর্থ এই নয় যে, আপনারা কোনো কাজ একসঙ্গে করতে পারছেন না। বিশেষ কোনো টেলিভিশন অনুষ্ঠান দুই প্রান্ত থেকে দুজনই একসঙ্গে দেখুন। সোশাল মিডিয়ায় বহু বিষয় শেয়ার করুন। ইন্টারনেটে কথা বলুন। এভাবে বহু সময় একসঙ্গে কাটানো যায়।

কথা বলুন

প্রিয় মানুষ দূরে থাকলে তার সঙ্গে সব বিষয়ে কথা বলার চেষ্টা করুন। কথা বলার জন্যে প্রচুর সময় হাতে রাখুন। খুঁটিনাটি সব ব্যাপারে শেয়ার করলে সম্পর্কের আন্তরিকতা বেড়ে যায়। কাছে না থাকলেও কাছে থাকার মতো মনে হয়। এভাবে সম্পর্কে সব সময় গভীর হয়ে টিকে থাকবে।

সততা ধরে রাখুন

অনেক সময় নিজেকে একা লাগতে পারে। কষ্ট হবে, হিংসা জন্মাবে এবং অস্থিরতা বোধ করবেন। কিন্তু এসব ক্ষেত্রে সততা ধরে রাখুন। কিছু লুকানোর পরিবর্তে তাকে সামনে তুলে আনুন। প্রিয় মানুষটির সঙ্গে সব কথা বলুন। দুজন দুজনকে সঙ্গ দিলে আর একা লাগবে না।

বিনোদনের সঙ্গে থাকুন

প্রিয় মানুষটি কাছে নেই বলে সব কিছু থেকে নিজেকে বঞ্চিত করবেন না। পরিবার ও দুরত্ব বজায় রেখে বন্ধুমহলের সঙ্গে সময় কাটান। ঘুরতে যান, সিনেমা দেখুন, রান্না করুন, পড়াশোনা করুন ইত্যাদি। জীবনের অন্যান্য বিষয় থেকে আলাদা হয়ে যাবেন না। তাহলে প্রিয় মানুষের দূরে থাকার কষ্টটা মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না।

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top