যে ৬টি কারণে “ভুল” করা আমাদের জন্য ভালো!

অফিসে, বাসায়- মানুষের জীবনের সাথে একটি শব্দ ওতোপ্রোতোভাবে জড়িত। আর সেটি হচ্ছে ‘ভুল’। মানুষ মাত্রই ভুল করবে। এ কথাটা আমাদের সবারই জানা হলেও ভুল কাজকে কখনোই কেউ ভালোভাবে নেয়নি এবং নেবেও না। আর তাই নিজের করা ভুলের জন্যে একজন মানুষ যেমন অন্যের চোখে হেয় প্রতিপন্ন হয়, তেমনি হয় নিজের কাছেও। হীনমন্ম্যতায় ভোগে সে। ঠিক করে কাজ না করতে পারার অপরাধবোধে ভোগে।

একজন মানুষ হিসেবে আপনিও নিশ্চয় জীবনের বেশ কিছু সময়েই এই ঝামেলার ভেতর দিয়ে গিয়েছেন এবং ভবিষ্যতেও যাবেন। ভুল করাকে তো পুরোপুরিভাবে কখনোই নেই করে দেওয়া যাবে না জীবন থেকে। কিন্তু এই ভুল থেকে নিজেকে নিয়ে হীনমন্ম্যতায় না ভুগে মনে মনে ভুল করার ইতিবাচক দিকগুলো জেনে গর্বিত হতে পারবেন আপনি খুব সহজেই। তাও নিজের করে ফেলা ভুলের জন্যেই! কী করে? আসুন জেনে নিই।

১. নতুন কিছু শেখায়

প্রতিটি ভুলই আমাদেরকে নতুন কিছু শেখায়। সামনের কাজগুলোতে আরো পারদর্শী হতে, নিঁখুত হতে সাহায্য করে আমাদের পেছনে ফেলে আসাস ভুলের লম্বা রাস্তাটি। ভুল না করলে এটা শেখা যায়না যে কোনটা ঠিক আর কোনটা ভুল। নতুন কিছু শেখার সম্ভাবনাও মুছে যায় একটি ভুল না করার মাধ্যমেই। এ নিয়ে জন পাওয়েল বলেন- সেটাই প্রকুত ভুল যেটা থেকে আমরা কিছুই শিখিনি।

২. নতুন কিছু সৃষ্টি

ভুল করার মাধ্যমে আমরা নতুন কিছু তৈরিতে আগ্রহী হই। পরীক্ষা-নিরীক্ষা করতে এগিয়ে যাই। যখন কোন ব্যাপারে ভুল ঘটে যায় এবং কাজটা ঠিকমতন না হয় তখন আমরা সেটাকে নতুন করে করার চিন্তা করি এবং এতে করে নতুন নতুন জিনিস তৈরি হয়। ভুল না করলে আমরা আমাদের ভেতরে লুকিয়ে থাকা প্রতিভার কথা জানতেও পারি না। নিজেকে জানতে সাহায্য করে আমাদেরকে আমাদের করা ভুলগুলো। উইলিয়াম নর ম্যাগি বলেন- যে মানুষ কোন ভুল করেনি সে আসলে কিছুই তৈরি করেনি।

৩. পরিস্থিতিকে মোকাবেলা করা

আমাদের ভুল আমাকে শেখায় কী করে সামনের পরিস্থিতিকে মোকাবেলা করতে হয়। যদি ভুল না হয় তাহলে একজন মানুষ কখনোই এটা জানতে পারবেন না যে ভুল করার পর পরিস্থিতি কেমন হয়, কী করে সেটার মোকাবেলা করা যায়। নিজের সুরক্ষিত স্থান থেকে বেরিয়ে এসে সব পরিবেশের সাথে মানিয়ে নেওয়ার শিক্ষা আমাদের ভুলগুলোই আমাদেরকে দেয়।

৪. মানবতার শিক্ষা

জীবনের পথে করা ভুলগুলো আমাদেরকে আরো বেশি মানবিক হতে সাহায্য করে। ভুল থেকেই আমরা বুঝতে পারি যে আমরা মানুষ এবং আমাদের ভুল হবেই। সেই সাথে আরো অনেকগুলো মানবিক জিনিস নিয়ে ভাবনাগুলো উঁকি মেরে যায় মনে। অন্যদেরকে বুঝতে সাহায্য করে সেগুলো। রেরি পিকফোর্ড বলেন- যদি তুমি কোন ভুল করে ফেল, এমনকি সেটা যদি খুব গুরুতরও হয়, সবসময় সেখানে তোমার জন্যে আরেকটি সুযোগ অপেক্ষা করছে। যেটাকে আমরা ভুল বলি সেটা পড়ে যাওয়া নয়, বরং বিনীত হওয়া।

৫. সাহসী করে তোলে

একবার ভুল করলে সেটাকে বা সে রকমের কোন পরিস্থিতিকে সামনা-সামনি মোকাবেলা করবার মতন সাহস তৈরি হয আমাদের মনে। নিজেদের ভুলগুলোকে স্বীকার করে নেবার মতন মানসিকতা তৈরি করে দেয় আমাদের ভেতরে আমাদের করে আসা ভুলগুলো। ব্রুস লী বলেন- ভুল সবসময়ই শিক্ষণীয়, যদি সেটাকে স্বীকার করার মতন সাহস থাকে। তবে কেবল নিজের দোষকে মেনে নিতেই নয়, ভুল আমাদেরকে শেখায় অন্যের সাহায্য, মহানুভবতা, বিনয় ইত্যাদির কদর করতেও। প্রতিবার ভুলের মাধ্যমেই মানুষের নতুন কোন একটা দিক আমাদের সামনে চলে আসে আর শিক্ষা দেয় মানুষ নিয়ে। এ নিয়ে মাদার তেরেসা বলেন- কিছু মানুষ জীবনে আসে আশীর্বাদ হয়ে, কিছু আসে শিক্ষা হয়ে।

৬. অভিজ্ঞ করে তোলে

ভুল আমাদেরকে অভিজ্ঞ করে তোলে। সেটা জীবন সম্পর্কেই হোক, কিংবা কাজ সম্পর্কে। প্রতিবার ভুলের মাধ্যমে আমরা অনেকগুলো নতুন বিষয জানতে পারি, নতুন মানুষের সাথে পরিচিত হতে পারি। পলে আমাদের পরিচিতি আর জানার পরিধি বাড়তেই থাকে। এ ব্যাপারে থমাস এডিসন বলেন- আমি হারিনি। আমি কেবল ১,০০০ টি উপায় পেয়েছি যেগুলো কাজ করেনা।

তথ্যসুত্র-
This Is Why You Should Be Proud of Making Mistakes- www.lifehack.org

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top