ঘরোয়া কাজে বেকিং সোডার ৭ ভিন্ন ভিন্ন ব্যবহার

কেক, বিস্কুট বিভিন্ন মজাদার খাবার তৈরিতে ব্যবহৃত হয় বেকিং সোডা। আপনি কি জানেন এই বেকিং সোডা ঘরের বিভিন্ন কাজেও সমানভাবে ব্যবহার হয়ে থাকে। থালাবাটি বা বাসনকোসন পরিষ্কার করা থেকে শুরু করে মেঝে কার্পেট পরিষ্কার করতেও বেকিং সোডার জুড়ি নেই। আসুন জেনে নিই বেকিং সোডার কিছু ভিন্ন ধরণের ব্যবহার।

১। রান্নাঘরের স্টিলের সিংক পরিষ্কারে

নিয়মিত ব্যবহারে রান্নাঘরের সিংকে দাগ পড়ে, যা সাধারণ ডিটারজেন্ট পাউডার দিয়ে যায় না। এই সমস্যার সমাধানে বেকিং সোডা ব্যবহার করতে পারেন। প্রথমে সিংক পানি দিয়ে ভিজিয়ে নিন। এরপর সিংকের ওপর বেকিং সোডা দিয়ে রাখুন। কিছুক্ষণ পর স্ক্রাবার দিয়ে ভালো করে ঘষে নিন। এরপর একটি নরম টুথব্রাশ দিয়ে পরিষ্কার করুন। এরপর গরম পানির মধ্যে লেবুর রস এবং ডিটারজেন্ট দিয়ে সিংক ধুয়ে ফেলুন। দেখবেন,পুরাতন সিংকটি আবার নতুন হয়ে গেছে।

২। বাথরুম ক্লিনার

বাথরুম পরিষ্কারে কত কী-ই না ব্যবহার করি। কিন্তু সেই দাগ থেকেই যায়। এ ক্ষেত্রে তিন কাপ বেকিং সোডা, আধা কাপ লিকুইড ডিটারজেন্ট, আধা কাপ পানি, দুই টেবিল চামচ সাদা ভিনেগার একসঙ্গে মিশিয়ে একটি বোতলে নিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন। এরপর মিশ্রণটি পুরো বাথরুমে ছড়িয়ে দিন। কিছুক্ষণ রাখার পর ভালো করে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন বাথরুমের দাগ, গন্ধ সব দূর হয়ে যাবে।

৩। ওভেন পরিষ্কার করতে

বেকিং সোডা দিয়ে ওভেন পরিষ্কার করা যায় খুব সহজে। একটি বোতলে পানির সাথে বেকিং সোডা মিশিয়ে নিন। এটি অভেনের যে অংশে দাগ পড়েছে সেখানে স্প্রে করুন। সারা রাত ওভাবে রেখে দিন। সকালে স্ক্রাবার দিয়ে ঘষে নিন। দেখবেন দাগ গায়েব হয়ে গেছে।

৪। কার্পেটের দাগ দূর করতে

কার্পেটের দাগ সহজে যেতে চায় না। এই সমস্যার সমাধানে কিছুটা বেকিং সোডা আপনার কার্পেটের ওপর ছড়িয়ে দিন। সারা রাত ওভাবে রেখে দিন। এরপর শুকিয়ে গেলে ভ্যাকিউম ক্লিনার দিয়ে পরিষ্কার করে ফেলুন।

৫। কাপড় পরিষ্কারে

কাপড় ধোয়ার ডিটারজেন্টের মধ্যে আধা কাপ বেকিং সোডা মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে কাপড় ভিজিয়ে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। বেকিং সোডা সাদা কাপড়কে আরো সাদা করে। বেকিং সোডা দিলে ডিটারজেন্ট কম দিলেও চলবে।

৬। চিরুনি পরিষ্কার করতে

চুলের ময়লা, তেল, দিয়ে চিরুনি অনেক বেশী চিটচিটে হয়ে থাকে। সহজে সেটি পরিষ্কার করা যায় না। বেকিং সোডা পানির মধ্যে মিশিয়ে সেটি দিয়ে চিরুনি পরিষ্কার করুন। দেখবেন একদম নতুনের মত হয়ে গেছে।

৭। পাতিল পরিষ্কার করতে

বেকিং সোডা এবং পানি মিশিয়ে নিন। এরপর এটি স্টিল, অ্যালুমিনিয়াম ইত্যাদি পাতিলের ওপর স্প্রে করুন। কিছুক্ষন পর ভাল করে ঘষুন। পাতিল আবার নতুনের মত চকচক করছে।

রেফারেন্স: 51 Fantastic Uses for Baking Soda
ফটো রেফারেন্স: https://banashreepalit.wordpress.com

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top