ফটোগ্রাফিকে নিতে চান পেশা হিসাবে?

গতানুগতিক পেশার বাইরে সৃজনশীল পেশাকে অনেকেই বেছে নিচ্ছেন আজকাল। কিন্তু এইসব পেশায় নিজের দক্ষতার পাশাপাশি শৈল্পিক জ্ঞান থাকা অপরিহার্য। দক্ষতা কাজকে সহজ করে দেয় কিন্তু এইসব পেশায় সফলতা লাভের জন্য প্রয়োজন পড়ে শৈল্পিক জ্ঞানের। এমন একটি পেশা হল ফটোগ্রাফি। শখের বশে শুরু হওয়া ফটোগ্রাফি এখন অনেকেরই পেশা হয়ে গেছে। বর্তমানে এই পেশার চাহিদা অনেক। ফটোগ্রাফি চাহিদা, সম্ভাবনা নিয়ে প্রিয়.কমের সাথে কথা বলেছেন Step Up Communications এর ফটোগ্রাফার ওয়ালিদ হোসেন।

তিনি বলেন “ ফটোগ্রাফি একটি শৌখিন বিষয়। তার পাশাপাশি এটি এখন আয়েরও ভাল একটা উপায়। ফটোগ্রাফির অনেকগুলো ক্ষেত্র আছে, যার যে বিষয়ে আগ্রহ তার সে বিষয় নিয়ে কাজ করা উচতি”।

কাজের ক্ষেত্র

বর্তমানে সময়ের সাথে তাল মিলিয়ে বাড়ছে প্রিন্ট ও অনলাইন পত্রিকা। নিউজ এজেন্সি, বহুজাতিক প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেও (এনজিও) রয়েছে ফটোগ্রাফারদের চহিদা। ফলে তৈরি হচ্ছে ফটোগ্রাফারদের কর্মসংস্থান। এছাড়া এখনাকার সময়ে বহু আলোচিত ওয়েডিং ফটোগ্রাফি করেও আয় করা সম্ভব।

কোথায় পড়বেন

বই পড়ে, ইন্টারনেট ঘেঁটে, ছবি দেখে, অভিজ্ঞ কোন আলোকচিত্রীর সঙ্গে থেকে কিংবা কোন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি হয়ে শেখা যায় ফটোগ্রাফি। তবে পেশা হিসেবে ফটোগ্রাফিকে নিতে চাইলে প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকা জরুরি। আমাদের দেশে বেশ কয়েককটি আলোকচিত্র প্রশিক্ষণ প্রতিষ্ঠান রয়েছে। এদের মধ্যে পাঠশালা অন্যতম। এছাড়া আরও কয়েকটি প্রতিষ্ঠানে ফটোগ্রাফি কোর্স করানো হয় তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হল,

-ঢাকা ফটোগ্রাফি ইনস্টিটিউট
-ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডিইউপিএস)
-কাউন্টার ফটো

এ ছাড়া ফটোফি, ফ্রাস্টলাইট, আলিয়ঁস ফ্রঁসেজ, চঞ্চল মাহমুদ স্কুল অব ফটোগ্রাফি, ওয়েডিং ডায়েরি, ত্রিধারা ইত্যাদি প্রতিষ্ঠানে ফটোগ্রাফি প্রশিক্ষণের কোর্স করানো হয়।

আয় কেমন

ফটোগ্রাফি করে আয় কেমন হবে সেটি নির্ভর করে নিজের কাজের দক্ষতার উপর। তবে শিক্ষানবিশ পর্যায়ে ফটোগ্রাফি করে মাসিক ১৫ থেকে ২০ হাজার টাকা আয় করা সম্ভব। অভিজ্ঞতার সঙ্গে সঙ্গে ফটোগ্রাফারদের উপার্জন আরোও বেড়ে যায়। সময় ও অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে এই আয় প্রায় ১ থেকে ২ লক্ষও হতে পারে।

পরামর্শদাতা

ওয়ালিদ হোসেন
ফটোগ্রাফার
Step Up Communications
ফেইসবুক পেইজ: https://www.facebook.com/Stepupcommunications

ফটো রেফারেন্সঃ http://www.careongo.com

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top