লম্বা পুরুষরা কর্তৃত্বপরায়ণ হয়

লম্বা পুরুষরা কি অন্যদের তুলনায় কর্তৃত্বপরায়ণ হয়? সম্প্রতি এক গবেষণায় এমনটাই জানা গেছে। গবেষকরা জানিয়েছেন, লম্বা পুরুষরা তাদের ৩০ বছর বয়সের কোঠায় কর্তৃত্বপরায়ণ হয়ে ওঠেন এবং এক দশক কম বয়সের তুলনায় এটি বেশি থাকে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএএনএস।
বয়স যখন ত্রিশের কোঠায়, তখনই সবচেয়ে কর্তৃত্বপরায়ণ হয়ে ওঠেন লম্বা পুরুষরা। আর এটি সবচেয়ে বেশি হয় ৩৫ বছর বয়সে। সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই জানা গেছে।
এ গবেষণাটির প্রধান গবেষক স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব সেন্ট অ্যান্ড্রিউসের কার্লোটা ব্যাট্রেস। তিনি বলেন, ‘মানুষকে কর্তৃত্বপরায়ণ হতে কোন বিষয়টি প্রভাব বিস্তার করে তা অনুসন্ধান করা হলে বিভিন্ন সামাজিক বিষয় সম্পর্কে ভালোভাবে বোঝা সম্ভব হবে।’
তিনি আরো বলেন, ‘কর্তৃত্বপরায়ণ মানুষ নেতা হিসেবে জনপ্রিয়। কারণ তারা ব্যবসাক্ষেত্রে ভিন্ন গ্রুপের সঙ্গে সাংঘর্ষিক বিষয়গুলো সফলভাবে সমাধান করতে পারে। আর এ কারণেই কেউ কর্তৃত্বপরায়ণ কেন হলো তা অনুসন্ধান করা গুরুত্বপূর্ণ বিষয়।’
গবেষণার জন্য কম্পিউটার গ্রাফিক্স ম্যানিপুলেশন পদ্ধতি ব্যবহার করা হয়। এতে বহু মানুষের মুখের চিত্র ও এ বিষয়ে মনোভাব যাচাই করা হয়।
এ গবেষণায় যখন একজন ব্যক্তির ছবিকেই লম্বা ও বয়স্ক হিসেবে উপস্থাপন করা হয় তখন তাদের কর্তৃত্বপরায়ণ হিসেবে মনে করে অংশগ্রহণকারীরা। একই ভাবে ভ্রু ভঙ্গিতে পরিবর্তন ও অনুরূপ কিছু বিষয় নিয়ে গবেষণা করা হয়। এতে লম্বা ও বয়স ৩৫ বছরের কোঠায় থাকা ব্যক্তিদের সবচেয়ে কর্তৃত্বপরায়ণ হিসেবে পাওয়া যায়।
এ গবেষণায় আরেকটি বিষয় জানা যায় যে, চলচ্চিত্রে পরিচালকরা কোনো ব্যক্তিকে প্রধান চরিত্রে নির্বাচিত করার পেছনে কি কি বিষয় গুরুত্ব দেন। এ ক্ষেত্রে গবেষণার ফলাফলও সে বিষয়টির সঙ্গে মিলে যায়। কারণ চলচ্চিত্রেও পরিচালকরা একই ধরনের ব্যক্তিদের পছন্দ করেন প্রধান চরিত্রে।
গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে পারসেপশন জার্নালে।
কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top