যেসব কারণে সব মেয়েরই একবার হলেও একা ভ্রমণ করা উচিত

কোন মেয়েকে একা ভ্রমণ করতে শুনলেই এখনো অব্দি চোখ কপালে তুলে ফেলে সবাই- একলা? সত্যিই হয়তো পৃথিবীর এত এত নিয়ম, এত এত সংস্থা, এতসব ভালোমানুষ মিলেও এখনো অব্দি গড়ে তুলতে পারেনি এমন একটা পরিবেশ যেখানে কোন মেয়েকেই একা বেড়াতে যাওয়ার সময় দশবার ভাবতে হবেনা। পরিবারকে ভাবতে হবেনা তাদের আদরের মেয়ের নিরাপত্তার কথা। তবুও কিছু কারণ রয়েছে যেগুলোর কারণে হয়তো এরপরেও আপনি বলতে আধ্য হবেন যে কোন সঙ্গীর সাথে, সে ছেলে হোক বা মেয়ে, ভ্রমণে যাওয়ার চাইতে একলা যাওয়াটাই ঢের ভালো। কেন? আসুন জেনে নিই কারণগুলো।

১. জীবনকে বুঝতে

একা ভ্রমণ করলে নানারকম ঝামেলার সামনে পড়বেন আপনি। হয়তো কোথাও বাস মিস হয়ে যাবে। কোথাও খাবার খেয়ে তক্ষুণি বমি করে দিতে ইচ্ছে হবে। কিংবা কোন জায়গায় থাকবার স্থান পছন্দ হবেনা। এমন হাজারটা ভালো-মন্দের আভিজ্ঞতার ভেতর দিয়ে যেতে হবে আপনাকে একা ভ্রমণ করলে। একাই তখন শিখেন আপনি কি করে চলতে হয়। সব সমস্যার মুখোমুখি হয়ে তার সমাধান করতে হয়। আত্মবিশ্বাস বাড়বে আপনার। যেটা আপনাকে সাহায্য করবে ভবিষ্যতে জীবনকে আরো ভালো করে গড়ে তোলার ক্ষেত্রে।

২. নিজেকে প্রস্তুত করতে

সাথে কেউ থাকলে ভ্রমণের সময়েও হয়তো চারপাশ নিয়ে খুব বেশি ভাবা হবেনা আপনার। অথচ একা ভ্রমণে গেলে নতুন পরিবেশকে জানতে চাইবেন আপনি, পাবেন নিজের মতন কিছু সময়, নিজেকে গুছিয়ে নিয়ে আবার নতুন করে কিছু করবার আগ্রহ ফিরে আসবে আপনার ভেতরে।

৩. নিজেকে জানতে

একলা ভ্রমণ করলে আপনি নিজেকে আরো বেশি জানতে পারবেন। কারণ এই ভ্রমণ আপনাকে আপনার প্রতিদিনের স্বচ্ছন্দ্যময় জীবন থেকে বের করে আনবে অন্যরকম একটা পরিবেশে যেখানটায় আপনি বুঝতে পারবেন আপনার ভেতরকার দূর্বলতাগুলোকে। আরো বেশি করে। শুধু তাই নয়, অন্যে চাওয়ার বাইরে এসে নিজের ভেতরের শক্তি আর সাহসের জায়গাটাও ফিরে আসবে আপনার।

৪. মানুষকে চিনতে

আপনি যদি একলা ভ্রমণ করেন তাহলে আরো অনেককে পাবেন যারা কিনা ঠিক আপনারই মতন। হয়তো এদের ভেতরেই আপনি পেয়ে যেতে পারেন আপনার ভবিষ্যতের কোন শক্ত বন্ধুকেও!

৫. পরিস্থিতিকে সামলাতে

একলা ভ্রমণ করবার সময় সব ধরনের মানুষের সাথে কথা বলতে হবে আপনাকে। বাস ড্রাইভার থেকে শুরু করে চায়ের দোকানদার, সবাইকেই মানিয়ে নিতে হবে আপনার। আর তাই এসময় আপনি শিখে যাবেন কি করে কোন পরিস্থিতিতে সবকিছু ঠিক রেখে নিজের কাঙ্খিত গন্তব্যে পৌঁছতে হয়।

৬. মনকে বিস্তৃতি দিতে

চারপাশের সবার কথা শুনে হয়তো এখন অব্দি আপনার মনে হয়েছিল এটুকুই সব, আপনার দ্বারা এর চাইতে ভালো কিছু হেনা। কিন্তু এই একলা একটিমাত্র ভ্রমণই পুরোপুরি বদলে দিতে পারে আপনাকে আর আপনার মনকে। নিজেকে আর চারপাশের সবকিছু নিয়ে অনেকটা বড় ধারণা চলে আসবে আপনার। ফলে ভবিষ্যতে কোন ব্যাপারকেই আর তুচ্ছ মনে হবেনা। সেটা নিজেকে নিয়ে হোক, কিংবা অন্যকে নিয়ে।

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top