অফিসে শিষ্টাচার যা কর্মপরিবেশকে সুন্দর করে

যে প্রতিষ্ঠানেই চাকরি করতে যান না কেন, আপনাকে অফিস সংস্কৃতি বুঝতে হবে। সেই সঙ্গে অফিসের কর্পোরেট  আচার-আচরণ বুঝতে ও মেনে চলতে হবে। এসব ব্যবহার আপনার কর্মপরিবেশকে অনেক সুন্দর করে দিতে পারে। জেনে নিন এমনই ৫টি অফিস শিষ্টাচার।

১. ঠাণ্ডা পানির কাছে ভীড় করে দাঁড়াবেন না। প্রতিষ্ঠানের অধিকাংশ কর্মীদের দেখা যায়, তারা এক গ্লাস ঠাণ্ডা পানি খেতে গিয়ে সেখানে দাঁড়িয়েই সহকর্মীদের সঙ্গে আলাপ জুড়ে দেন। কোনো গসিপ কিংবা অফিস রাজনীতি নিয়ে আলাপ চলতে থাকে। এ কাজটি করবেন না। পানি খেয়ে টেবিলে ফিরে যান।

২. গ্লাসে যাই পান করতে যান না কেন, পুরোটুকু পান করবেন। পানি বা অন্য কোনো পানীয় আধা খেয়ে গ্লাসটি রেখে দেবেন না। যদি ওয়ান টাইম ইউজ গ্লাস ব্যবহার করেন, তবে গ্লাসটি বিনে ফেলে দিন। আর বারবার ব্যবহার করা হয় এমন গ্লাসে করে খেলে পুরোটুকু শেষ করুন।

৩. রেস্টরুম আপনার বিশ্রামের জন্যেই করা হয়েছে। কাজের ফাঁকে এখানে অনেকেই হালকা সময় কাটান। কিন্তু এই রুমে দীর্ঘক্ষণ বসে থাকা অন্যের জন্যে বিরক্তির কারণ হতে পারে। তাই যতটুকু প্রয়োজন ততটুকু বিশ্রাম নিয়ে অন্যকে সুযোগ দিন।

৪. অনেক সময় প্রতিষ্ঠানের কয়েকটি বিভাগ একটি প্রিন্টার ব্যবহার করে। তাই যখন আপনি কিছু প্রিন্ট করতে যাবেন তখন আগে দেখে নেবেন, প্রিন্টারটি ব্যবহারের জন্যে ফ্রি রয়েছে কিনা। তা ছাড়া ওতে কাগজ আছে কিনা তাও দেখে নিতে হবে।

৫. অফিস ভবনের খুব সাধারণ একটি দৃশ্য হলো, লিফটের সামনে বহু মানুষ দাঁড়িয়ে আছেন। লিফটটি খোলামাত্রই সবাই ঝাঁপ দেন। এমন কখনো করবেন না। যারা ভেতরে আছেন তাদের আগে বের হতে দিন। তারপর প্রবেশ করুন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top