যে ৬ টি বিষয়ের জন্য কখনোই ক্ষমা চাইবেন না কারো কাছে

ভুল কাজ করা এবং সেই ভুল কাজটি সম্পর্কে জানতে পারার পর অবশ্যই ক্ষমা চেয়ে নেয়া উচিত সকলের। কারণ এতেই অনেক সময় আপনি কতোটা বাস্তব জ্ঞান সম্পন্ন মানুষ এবং ম্যাচিউরড তা প্রকাশ পায়। নিজের ভুলের ক্ষমা চেয়ে নিলে আপনি নিজেকে ছোট করবেন না, বরং অন্যের চোখে নিজের ব্যক্তিত্বের আসল পরিচয় প্রদান করবেন। কিন্তু কিছু কাজের জন্য কখনোই কারো কাছে ক্ষমা চাওয়া উচিত নয় যদিও তা আপনার চোখে ভুল। কারণ, যখন আপনি ক্ষমা চান তখন অনেক ক্ষেত্রেই বোঝানো হয় আপনি যা করেছেন তার জন্য আপনি অনুতপ্ত। কিন্তু জীবনের কিছু ব্যাপারে অনুতপ্ত হওয়া উচিত নয় একেবারেই। আর একারণেই কিছু ক্ষেত্রে কারো কাছে ক্ষমা চাইবেন না কখনোই।

১) আপনার সত্যি কথাটির জন্য

অনেক সময় সত্যি কথাটি অনেকের কাছে তেতো লাগতেই পারে। যখন আপনি দেখেন আপনার সত্য কথাটির কারণে সামনের মানুষটি কষ্ট পেয়েছেন তখন নিজেকে একটু দোষী লাগতেই পারে। কিন্তু তাই বলে নিজের সত্য বলার ব্যাপারটিকে ভুল হিসেবে উপস্থাপন করবেন না ক্ষমা চেয়ে। কারণ সত্য যতোই তেতো লাগুক সত্যকে পরিবর্তন করা যায় না।

২) নিজের অতীত

নিজের অতীতের ভুলের জন্য বর্তমানে কারো কাছেই ক্ষমা চাওয়ার কোনো প্রয়োজন নেই। নিজের অতীত নিয়ে কখনোই অনুতপ্ত হবেন না। আপনি যেমন অতীতকে পরিবর্তন করতে পারবেন না তেমনই তা মনে করে কষ্ট পেয়ে নিজেকে দোষী ভাবার কারণ নেই। আপনার অতীত সহই আপনি। অতীতে যা হয়েছে তা হয়েই গিয়েছে এবং তা পরিবর্তনযোগ্য নয়।

৩) নিজে যা বিশ্বাস করেন তা প্রকাশ করা

অনেক ক্ষেত্রেই আপনার নিজস্বতাকে উলটে দেয়ার ব্যাপারে অনেককেই উৎসাহী হতে দেখা যাবে। আপনি যা বিশ্বাস করেন আপনার যা মতামত তা সকলের কাছে পছন্দ হবে এমন কোনো কথা নেই। তাই বলে ক্ষমা চেয়ে নিজের বিশ্বাস থেকে পিছু হটে যাওয়ার কোনো কারণ নেই। বরং আপনি যা নিজে বিশ্বাস করেন তা প্রকাশ করে কখনোই তা থেকে পিছিয়ে আসবেন না যদি না আপনার যুক্তি একেবারেই ভুল হয়ে থাকে।

৪) নিজের আবেগ প্রকাশ করা

আপনি কী অনুভব করছেন তা প্রকাশ করে কখনোই তার জন্য ক্ষমা চাওয়া উচিত নয়। আপনি যেমন ঠিক তাই প্রকাশ করেছেন আপনার মধ্যে মেকি ভাব নেই এবং আপনি দুমুখো মানুষের মতো মুখে এক অন্তরে আরেক নন। তাই নিজের আবেগ প্রকাশের গুণটিকে কারো কাছে ক্ষমা চেয়ে ছোট করবেন না।

৫) কাউকে ক্ষমা করে

যদি কারো ভুলের জন্য তাকে ক্ষমা করে দিয়ে থাকেন তাহলে তা আপনার মহত্ত্বই প্রকাশ করে থাকে। এর জন্য এমন ভাবার কারণ নেই তাকে ক্ষমা করে দিয়ে আপনি তার কাছে নিজেকে ছোট করে ফেলেছেন। বরং তাকে ক্ষমা করে দিয়ে নিজের মনের বোঝাটাই আপনি দূর করতে পেরেছেন।

৬) নিজের স্বত্বার জন্য

আপনি যেমন, আপনি যেভাবে চিন্তা করেন, আপনার ব্যক্তিত্ব, আপনার নিজস্বতা, আপনার স্বত্বার জন্য কখনোই কারো কাছে ক্ষমা চাওয়া উচিত নয়। সৃষ্টিকর্তা আপনাকে এভাবেই অন্নদের চাইতে আলাদা ভাবে তৈরি করেছেন। এরজন্য দুঃখিত হয়ে ক্ষমা চাওয়ার কোনো কারণ নেই।

সূত্র: goweloveit.info

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top