মনের মত সাজিয়ে তুলুন এক চিলতে ছোট্ট বারান্দা

শহুরে জীবনে হাত পা ছড়িয়ে থাকার মতো বড় একটা ফ্ল্যাটের দেখা পাওয়াই মুশকিল, তার আবার বারান্দা! ছোট্ট ছোট্ট বারান্দাগুলো দেখলেও প্রাণ হাঁসফাঁস করে। কিন্তু এক চিলতে বারান্দাটাকেই আপনি সাজিয়ে নিতে পারেন নিজের মতো করে। তাতে মনে হবে ঘরের সাথেই আটকে আছে এক টুকরো মুক্ত আকাশ। জেনে নিন ছোট বারান্দা সাজিয়ে নেবার কৌশলগুলো।

১) একান্তে সময় কাটানোর একটি জায়গা

বন্ধুদের সাথে সময় কাটানোর জন্য রয়েছে লিভিং রুম। কিন্তু একা একা সময় কাটাবেন কোথায়? বারান্দাটাকেই এর জন্য সাজিয়ে নিতে পারেন নিজের জন্য। বারান্দা থেকে ঝুলিয়ে নিতে পারেন একটি দোলনা চেয়ার। একে সাজিয়ে নিতে পারেন উজ্জ্বল বিভিন্ন রঙে। দিনের যে কোনো সময়ে জীবনের ঝুট-ঝামেলা থেকে দূরে থাকতে সময় কাটাতে পারেন নিজের এই জায়গাটুকুতে।

২) সাজিয়ে ফেলুন কুশন দিয়ে

পুরনো কাঠের বাক্স বা বেতের টুল দিয়ে এক টুকরো বসার জায়গা তৈরি করে ফেলুন বারান্দায়। এরপর এখানে রেখে দিন কয়েকটা কুশন। বেশ আয়েশ করে এখানে সময় কাটাতে পারবেন গরমের বিকেলগুলোতে। চা-কফির সাথে আড্ডাও চলতে পারে। আর বৃষ্টি হলে চট করে এগুলোকে ঘরেও ঢুকিয়ে ফেলতে পারবেন কষ্ট ছাড়াই।

৩) সবুজের ছোঁয়া

অনেকেই বাগান করতে ভালোবাসেন। আর সারা সপ্তাহের স্ট্রেস কাটাতে গাছের পেছনে সময় কাটানোর মতো আর কিছুই হয় না। ভাবছেন বাড়িতে উঠোন না থাকলে বাগান করা যাবে না? একদম ভুল। ছোট হলেও বারান্দাটা বাগান করার জন্য মোটেই খারাপ নয়। বারান্দার সিলিং থেকে ঝুলিয়ে দিতে পারেন কয়েকটা অর্কিড বা ফার্ন, নিচেও রাখতে পারেন ছোটখাটো কয়েকটা ফুলগাছের টব। এই কংক্রিটের জঙ্গলে আপনার নিজের এক টুকরো বাগান হতে বাধা কোথায়?

৪) ঘরোয়া ছোঁয়া নিয়ে আসুন

একা সময় কাটানোর জায়গা তো হলো, আপনার জীবনসঙ্গীটির কথা ভাবতে হবে না? বারান্দায় রাখুন দুজনে বসে একটু খোশ-গল্প করার মতো পরিবেশ। মেঝেতে রাখতে পারেন রঙিন একটি শতরঞ্চি। দেয়ালে ঝুলিয়ে দিন কিছু ডেকোরেশন। হয়ে গেলো টোনাটুনির একসাথে সময় কাটানোর স্বর্গ।

৫) ভরিয়ে দিন আলোয়

শহরে আলোর কোন অভাব নেই বটে, কিন্তু বারান্দাতেও টিউব লাইটের তীব্র আলো মোটেই ভালো লাগবে না। মরিচ-বাতি ঝুলিয়ে দিন দেয়াল জুড়ে। নিজের হাতে কিছু তৈরি করার ইচ্ছে হলে পুরনো কাঁচের জারে মোমবাতি রেখে তৈরি করে নিতে পারেন লন্ঠন। মশার কামড় কম খেতে চাইলে তৈরি করে নিতে পারেন কমলাবাতিও।

মূল: 6 Ways To Make The Most of Your Tiny Balcony Before It’s Too Late, Huffington Post
ফটো ক্রেডিট: allhomelist.blogspot.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top