সম্পর্ক মজবুত করতে যে বিষয়গুলো মেনে নেয়া উচিত

সম্পর্ক গড়ে তোলার সময় কেউই ভাবেন না বা চান না সম্পর্ক কাঁচের মতো ভেঙে যাক খুব সহজেই। বরং সকলেরই মনে একই ইচ্ছা থাকে যেনো সম্পর্কটি পূর্ণতা পায়। কিন্তু সমস্যা হয় তখনই, যখন দুটি ভিন্ন মতের ভিন্ন ব্যক্তিত্বের মানুষের মধ্যে গড়া এই সম্পর্কে ভিন্ন মতের আবির্ভাব ঘটে, দুজনের কিছু বিষয় মেনে নেয়ার ব্যাপারটি সামনে আসে। যারা মেনে নিতে পারেন তারাই গড়ে তুলতে পারেন সুখী ও মজবুত সম্পর্ক। আর যাদের কিছু ক্ষেত্রে ছাড় দেয়া বা মানিয়ে নেয়ার ইচ্ছা থাকে না তাদের সম্পর্কেই সৃষ্টি হয় টানাপোড়নের। তাই সম্পর্কে সুখে চাইলে এবং মজবুত করে গড়ে তুলতে চাইলে কিছু বিষয় মেনে নেয়াই উচিত।

১) সঙ্গীর কিছুটা কমতি

পৃথিবীর কেউই পারফেক্ট নন। সবারই কোনো না কোনো দিকে কমতি আছে। সঙ্গীর কমতিটা মেনে নেয়া অনেক বড় একটি গুণ যা সম্পর্ককে মজবুত করে তুলতে সহায়তা করে। সঙ্গীও আপনার কমতিটা ভুলে যান আর এভাবেই দুজন দুজনকে বুঝে নেয়ার মনভাব গড়ে উঠে।

২) সঙ্গীর অতীত

সম্পর্ক গড়ে উঠার পর সঙ্গীর অতীত নিয়ে কোনো ধরণের প্রশ্ন বা কিছু বলা উচিত নয়। আর তা নিয়ে তাকে খোঁটা দেয়া একেবারেই অনুচিত। বরং সঙ্গীর অতীত ছিল যা মুছে ফেলা যাবে না ভেবে নিয়েই সঙ্গীর অতীতটাকে মেনে নিতে শিখতে হবে। আর এতেই সম্পর্ক মজবুত হবে।

৩) সঙ্গীর ক্ষমা প্রার্থনা

ভুল ভ্রান্তি মানুষের দ্বারাই হয়ে থাকে। আপনার নিজের হয়তো ভুল হয়ে থাকতে পারে। তাই সঙ্গীর মারাত্মক বড় কোনো ভুল না হলে এবং সঙ্গী মন থেকে ক্ষমা প্রার্থনা করলে তা মেনে নেয়াই উচিত। এতে সঙ্গী বুঝতে পারেন আপনি কতোটা মহৎ এবং সত্য। এতে করে সঙ্গীও আপনার মতোই হওয়ার চেষ্টা করেন।

৪) সঙ্গীর মতামত প্রকাশ

প্রতিটি মানুষের নিজস্ব ও ভিন্ন মত রয়েছে। আপনি যদি নিজের মত প্রকাশ করেন তাহলে সঙ্গীও তার মত প্রকাশ করার ক্ষমতা রাখেন তা মেনে নিতে হবে। আপনার মেনে নিতে হবে এই ব্যাপারটি যে সঙ্গীরও মত প্রকাশ করার ক্ষমতা রয়েছে।

৫) সঙ্গীর মতামত

নিজেই সবকিছু বলে সঙ্গীর উপরে কিছু চাপিয়ে দেয়া উচিত নয়। ভিন্ন মত মানেই তা ভুল নয়। আপনি যদি নিজেকে সব সময় সঠিক ধরে সঙ্গীকে চুল ভাবতে থাকেন তাহলে কিছুই সমাধান করা যাবে না। বরং আপনার এটা মেনে নিতে হবে সঙ্গীরও মতামত থাকতে পারে এবং তা ভিন্ন বলেই ভুল কিছু নয়।

৬) সঙ্গী যেমন ঠিক তেমনই ভালো

ভালোবাসা কখনোই পরিবর্তন করে হয় না। আপনি যদি মানুষটিকে পছন্দই করেন তাহলে তার মধ্যে পরিবর্তন কেন আনতে চান। আর যদি পরিবর্তনই চান তাহলে তার কী দেখে ভালোবেসে ছিলেন? তাই সঙ্গী যেমন তাকে ঠিক তেমনই মেনে নেয়ার চেষ্টা করুন। মানুষ মাত্রই পরিবর্তনশীল। সঙ্গী আপনাকে বুঝে হয়তো নিজেই নিজের মধ্যে কিছু পরিবর্তন নিয়ে আসবেন সম্পর্কের খাতিরে।

সূত্র: jamesmsama

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top