যে ৪টি অভ্যাস আপনার জীবন থেকে ছিনিয়ে নিচ্ছে “সুখ”

সুখে থাকতে চান? অবশ্যই বলবেন কে না চায়। হ্যাঁ, সকলের সুখে থাকতে চান, কিন্তু কয়জন পারেন তা বলুন তো? অনেকেই পারেন না। এর কারণ কি জানেন? অনেকে হয়তো জানেনও না যে নিজের জন্যই জীবন থেকে সুখ চলে যাচ্ছে। নিজের অভ্যাসের কারণে আপনি নিজেই সুখটাকে ছুড়ে দিচ্ছেন দূরে। এই অভ্যাসগুলোই আপনার জীবন থেকে ছিনিয়ে নিচ্ছে সুখ।

১) কিছু না করেই অভিযোগ করা

অন্যের ভুল ধরা বেশ সহজ একটি কাজ, যে কেউ চাইলেই অন্যের ভুল ধরে তার বিরুদ্ধে অভিযোগ করে বসে থাকতে পারেন। কিন্তু নিজে কি করছেন তা দেখেছেন কি? আপনি কি না করেই নিজের ভুলটা না ধরেই অন্যের দিকে আঙুল তুলে দিচ্ছেন। এতে কি হচ্ছে জানেন? এতে আপনি নিজেই অশান্তিতে ভুগছেন। কারণ আপনার মন সব সময় অন্যের বিরুদ্ধে অভিযোগ করার সূত্র খুঁজতে থাকে এবং এই কারণেই আপনি কখনো শান্তি খুঁজে পান না।

২) আরেকজনকে খুশি করার জন্য কাজ করে যাওয়া

আপনি নিজে যদি সুখে থাকতে না পারেন তাহলে কখনোই অন্যকে সুখ দিতে পারবেন না এই সহজ জিনিসটি মূলত কেউই বুঝতে চান না এবং বোঝার চেষ্টাও করেন না। অন্যের খুশির জন্য দু একটি কাজ করা যায় কিন্তু সবসময় আরেকজনের কথা ভেবে কাজ করা যায় না। নিজের জীবনের সিদ্ধান্ত সবসময় আরেকজনের খুশিমতো নেয়া যায় না। আর এই ভুলটি করেই নিজের সুখটাকে নিজেই মেরে ফেলছেন।

৩) অনেকটা সময় একাকী থাকা

আপনি একা থাকতে অনেক পছন্দ করেন তা হতেই পারে। কিন্তু আপনি কি জানেন আপনার মনের সুখ ও শান্তি চলে যাওয়ার পেছনের কারণ আপনার একাকী থাকা। আপনি যতোটা সময় একাকী থাকবেন ততোটা সময়ই আপনার মনে অনেক ধরণের অদ্ভুত প্রশ্ন এবং নানা ঘটনার আবির্ভাব ঘটবে। মোটকথা আপনার মানসিক অশান্তি এবং দুশ্চিন্তার কারণ একা থাকা যা আপনার জীবন থেকে সুখ ছিনিয়ে নেয় প্রতি নিয়ত।

৪) অন্যের ওপর দোষ চাপানো

মনে করছেন অন্যের ওপর দোষ চাপিয়ে কোনো বিব্রতকর সমস্যা থেকে বেঁচে গিয়ে আপনি সুখে থাকতে পারবেন? একেবারেই চুল কথা। আপনি নিজের মুখটাকে সত্য থেকে ঘুরিয়ে নিলে কি হবে, আপনার অবচেতন মন তো ঠিকই জানে যে আপনি চুল করেছেন। আর এই অশান্তি অনেকটা সময় আপনাকে অশান্ত রাখে যার কারণে সুখ চলে যায় অনেক দূরে।

সূত্র:powerofpositivity

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top