যে ভুলের কারণে প্রতিবার একই সমস্যায় পড়েন আপনি

কোনো সমস্যায় পড়ে দোষ দেয়ার সময় অনেকেই অন্যের উপরে এবং নিজের ভাগ্যের উপরে দোষ চাপিয়ে দিয়ে বসে থাকেন। কিন্তু অনেকেই বুঝতে পারেন না তাদের নিজেদের ভুলের কারণেই একই গোলক ধাঁধাঁয় পড়ে একই সমস্যায় বারবার পড়ছেন তারা। এর কারণ একটিই, আর তা হচ্ছে নিজের ভুলগুলো না বুঝে একই ভুল বারবার করে একই সমস্যায় পড়ে চলেছেন। তাই একই সমস্যায় পড়তে না চাইলে এই ভুলগুলো করবেন না।

১) সমস্যা নিয়ে ভয় পাওয়া

আমাদের মূল সমস্যা হচ্ছে আমরা যখন সমস্যায় পরই তখন সমস্যার মধ্যে এমনই ডুবে যাই যে তা নিয়ে ভয় পাওয়া শুরু করে দিই। এই ভয়ই হচ্ছে সবচাইতে বড় ভুল। কারণ নিজের ভয়ের কারণে নিজেকে কোনো কাজ থেকে বিরত রাখতে গিয়ে তাতে আরও জড়িয়ে পড়ার বিষয়টি অনেক স্বাভাবিক। তাই সমস্যায় পড়ে ভয় পাবেন না, বরং সাহসিকতার সাথে মোকাবেলা করে তা চিরকালের জন্য নিজের জীবন থেকে মুছে ফেলাই বুদ্ধিমানের কাজ।

২) সমস্যা নিয়ে ভাবতে থাকা, সমাধান নিয়ে নয়

আমাদের আরও সমস্যা হচ্ছে আমরা শুধুই বিপদে পড়ে সমস্যা নিয়েই ভাবতে থাকি, ‘কেন হলো’, ‘আমার সাথেই কেন হয়’, ‘আমার ভাগ্য খারাপ বলেই হচ্ছে’ ইত্যাদি করে নিজের আত্মবিশ্বাস নিজেই গুঁড়িয়ে দিতে থাকি প্রতিবার। কিন্তু শক্ত হাতে একবারও নিজের ভাগ্যকে দোষ না দিয়ে সমস্যার সমাধান নিয়ে ভাবতে বসি না। আর এই ধরণের মানসিকতার কারণেই একই ভুল বারবার করে একই সমস্যায় পড়ে যাই আবার।

৩) নিজের ভুলটা খুঁজে বের না করা

আমাদের মধ্যে অনেকেই এমন আছেন যাদের চোখে অন্যের ভুলটা বেশ বড় আকারেই ধরা পড়ে এবং কোনো সমস্যায় পড়লে তার দোষ অন্যের উপরে চাপিয়ে পালিয়ে বেড়াতে চান, কিন্তু নিজের দোষটা একেবারেই চোখে দেখেন না। এই ভুলটিও বারবার একই সমস্যায় পড়ার জন্য দায়ী। কারণ, আপনি জতদিন নিজের ভুল বুঝবেন না একই ভুল আবার করবেন এবং একই সমস্যায় আবার পড়বেন।

৪) নিজের প্রতি অবিশ্বাস

নিজের প্রতি বিশ্বাস না থাকার কারণে মানুষ একই বিপদে বারবার পড়েন। নিজে যদি কোনো সিদ্ধান্ত নিয়েও থাকেন কিন্তু নিজের প্রতি বিশ্বাস না থাকার কারণে অন্যের সহায়তা নিয়ে বেশীরভাগ সময়েই ভুল কাজটি করে বসেন অনেকেই। নিজের প্রতি বিশ্বাস রাখুন যখন আপনি সিদ্ধান্ত গ্রহণ করবেন। আপনি অন্যের পরামর্শ গ্রহণ করতে পারেন কিন্তু সিদ্ধান্ত নেয়ার ভার নিজের উপরেই ছেড়ে দিন। নিজের প্রতি অবিশ্বাস করা বন্ধ করুন।

সূত্র:powerofpositivity

Photo Source: www.pop.com.br

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top