শিখে নিন ঘরদোর পরিষ্কারে লেবুর ৫টি অনন্য ব্যবহার

সৌন্দর্যচর্চায় লেবুর ব্যবহার সম্পর্কে আমরা সবাই জানি। অনেক স্বাস্থ্য সমস্যারও সমাধান আমরা লেবু থেকে পেয়ে থাকি। কিন্তু এই লেবু যে অনেক ভাল পরিষ্কারক তা কি আমরা জানি? লেবুর মধ্যে অ্যাসিড আছে যা খুব সহজেই তেলচিটে ভাব, বা কোনও কঠিন দাগ খুব সহজে তুলে ফেলে। অনেক টাকা খরচ করে বাড়ি সাফাইয়ের জিনিস কিনে ঘর ভরার আগে লেবুর গুণাগুণ সম্পর্কে জেনে  নিন। এছাড়া বাজার থেকে কিনে আনা কেমিক্যাল পণ্য দিয়ে ঘর পরিষ্কার করা কিছুটা ঝুঁকিপূর্ণ। কারণ কেমিক্যাল জাতীয় পণ্য ব্যবহারে নানা রকমের অসুখ হওয়ার সম্ভাবনা থাকে। লেবুর মত প্রাকৃতিক উপায়ে ঘর পরিষ্কার করা সম্ভব হলে তো বেশ ভালই হয়। আসুন জেনে নিই লেবু দিয়ে ঘর পরিষ্কার করার কিছু উপায়।

 

১। জানালার প্যানেল

একটি অর্ধেক বালিত পানিতে ২ চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবং তাতে একটি লেবুর রস মেশান। তারপর একটি কাপড় পানিতে ভিজিয়ে জানলার প্যানেল মুছে ফেলুন। দেখবেন জানলার প্যানেল একদম নতুনের মত হয়ে গেছে।

 

২। রান্নাঘরের সিঙ্ক

রান্নাঘরের সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সিঙ্ক। এই সিঙ্কও পরিষ্কার করতে লেবুর জুড়ি নেই। একটি লেবুকে ২ টুকরোয় ভাগ করে নিন। তারপর লেবুর রস সিঙ্ক এর ওপর ছিটিয়ে কয়েক মিনিট রেখে দিন। তারপর লবণ ছড়িয়ে ব্রাশ দিয়ে স্ক্রাব করুন। সবশেষে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

৩। কমোডের সিট  

সাদা কমোডের সিট খুব অল্প সময়ের মধ্যে হলদেটে হয়ে যায়। আর এই হলদেটে কমোডের সিট সাদা করতে লেবু বেশ কার্যকরী। লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ ঘষে রেখে দিন। মিনিট ১০ পর বেকিং সোডা ছড়িয়ে একটি শক্ত কাপড় দিয়ে ভাল করে  মুখে পরিষ্কার করুন। সপ্তাহে ২ বার এই পদ্ধতিতে কমোডের সিট পরিষ্কার করুন।

 

৪। থালা বাসন পরিষ্কার করতে

বিভিন্ন ডিশ ওয়াশিং সাবান বা লিকুইয়ডের বিজ্ঞাপনে দেখানো হয় যে এতে লেবুর শক্তি আছে। সত্যিকার অর্থে লেবুতে ময়লা পরিষ্কার করার ক্ষমতা আছে। একটি বোতলে ৫ মিলিলিটার ভিনিগারের সাথে একটি লেবুর রস মিশিয়ে রাখুন। এবার এই লিকুইয়ডটি এঁটো বাসনে ৫ মিনিট লাগিয়ে রাখুন। তারপর ভাল করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। চাইলে অল্প সাবান ব্যবহার করতে পারেন।

 

৫। মেঝে পরিষ্কার করতে

ঘর মোছার ক্ষেত্রেও লেবু ব্যবহার করা যায়। আধা বালতি পানিতে ২টি লেবুর রস মিশিয়ে নিন। তারপর সে পানি দিয়ে ঘর মুছে ফেলুন। ১০ মিনিট পর পানি, ভিনেগার এবং লবণ দিয়ে আবার মুছে নিন। ব্যস হয়ে গেল ঘর ঝকঝকে তকতকে।

 

তথ্যসূত্র:

Tips To Clean Your Home With Lemon-www.boldsky.com

ফটো সোর্স: www.fitneass.com

 

কমেন্টসমুহ
Secret Diary Secret Diary

Top